ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে খোলা চিঠি ঢাবি শিক্ষার্থীদের

প্রকাশিত: ১১:০০ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

মেট্রোরেলের রুট বদলের দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে খোলা চিঠি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে প্রধানমন্ত্রী বরাবর এ চিঠি দেয়া হয়।

চিঠিতে তারা বলেন, আমরা কখনো রাষ্ট্রীয় উন্নয়নের বিরুদ্ধে আন্দোলন করছি না। যদি এমন হতো, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া মেট্রোরেল স্থাপনের অন্য কোনো পথ নেই, তাহলে প্রেক্ষাপট ভিন্ন হতে পারতো। কিন্তু বিকল্প সোজা পথ থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে মেট্রোরেল করার প্রতিবাদে যৌক্তিকভাবে আমাদের আন্দোলনে নামতে বাধ্য করেছে।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন প্রাণ রসায়ন বিভাগের শিক্ষার্থী তাইশা তাশরীন। লিখিত বক্তব্যে তিনি বলেন, রাজধানীর যোগাযোগ ব্যবস্থা ও যানজট নিরসনে মেট্রোরেল স্থাপন নিঃসন্দেহে যুগান্তকারী পদক্ষেপ। কিন্তু এটি বাস্তবায়নে যদি আমাদের ইতিহাস ঐতিহ্যের স্মারক চিহ্নগুলো ক্ষতিগ্রস্ত হয়, তবে তা বাস্তবায়িত হলেও প্রশ্নবিদ্ধ থেকে যাবে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহাসিক মোঘল স্থাপনা ঢাকা গেটের উপর দিয়ে এবং সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের একেবারে গা ঘেঁষে মেট্রোরেলের লাইন যাবে। এতে স্থাপনাগুলোর যেমন সৌন্দর্য নষ্ট হবে তেমনি মেট্রোরেলের যাতায়াতের সৃষ্ট কম্পনে স্থাপনাগুলোর স্থায়িত্বও হুমকির মুখে পড়বে। এছাড়া পহেলা বৈশাখে যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয় তা অনেকটাই সংকুচিত হয়ে যাবে। শব্দে বিঘ্নিত হবে টিএসসির সাংস্কৃতির মহড়া, নাট্যমণ্ডলের কার্যক্রমও।

তাছাড়া প্রস্তাবিত মেট্রোরেল প্রকল্পে দোয়েল চত্বরের কাছে একটি স্টপেজ রাখা হয়েছে। বিষয়টি এমন নয়, যে এই স্টপেজে কেবলমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই নামবেন। পুরান ঢাকায় যাতায়াতকারীরা এই স্টপেজে নামবেন। প্রতিটি স্টপেজে রিকশা, সিএনজি চালিত অটোরিকশাসহ নানা ধরণের যানবাহনে একটি অলিখিত স্ট্যান্ড তৈরি হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে একটি বড় ব্যাঘাত ঘটতে যাচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রী বলেছেন গ্রন্থাগারগুলোতে সাউন্ড প্রুপ করে দেয়া হবে। কিন্তু ক্লাস রুম, সেমিনার এবং পুরো বিশ্ববিদ্যালয়কে কি সাউন্ড প্রুপ করা সম্ভব?

মেট্রোরেলের রুট বদলের দাবিতে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষার্থীরা। কর্মসূচির মধ্যে রয়েছে, ২০ জানুয়ারি (বুধবার) সকাল ১১টায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে সংহতি সমাবেশ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন শিক্ষার্থী ইমতিয়াজ, সঞ্জীবন দত্ত, হাসিব মো. আশিক, রুদ্রনীল রানা, অনুপম দত্ত, উয়শা তাজরীন এবং রিয়াজুল আলম ভূইয়া প্রমুখ।

এমএইচ/একে/আরআইপি