ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস পালিত

প্রকাশিত: ০২:০১ পিএম, ১২ জানুয়ারি ২০১৬

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি)প্রতিষ্ঠা দিবস ১২ জানুয়ারি। ১৯৭১ সালের এ দিনে আনুষ্ঠানিকভাবে জাবির যাত্রা শুরু হয়। তাই এ দিনটিকে জাবি কর্তৃপক্ষ ‘বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করেন।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চার দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। মঙ্গলবার সকাল দশটায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম জাতীয় পতাকা এবং প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। পরে উপাচার্য বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান কর্তৃপক্ষ সংকীর্ণতা ও সীমাবদ্ধতা অতিক্রম করে জাবিকে বিশ্বে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করছে। বিশ্ববিদ্যালয় এখন ৪৫ বছরে পর্দাপন করে পরিণত হয়েছে। জ্ঞান, বুদ্ধিকে শানিত করে ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠে বিশ্ববিদ্যালয়ের স্বার্থকে গুরুত্ব দিতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক। উদ্বোধনী অনুষ্ঠানে প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির অংশ হিসেবে ১৩ জানুয়ারি বেলা তিনটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে পুতুল নাচ এবং বিকেল পাঁচটায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৪ জানুয়ারি বেলা তিনটায় পিঠা মেলা এবং বিকেল পাঁচটায় নাটক মঞ্চায়ন করা হবে। ১৫ জানুয়ারি এ্যালামনাই ডে মিলন মেলা অনুষ্ঠিত হবে।

হাফিজুর রহমান/এএইচ