ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বছরজুড়েই আলোচনায় ছিল চবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ৩১ ডিসেম্বর ২০২১

করোনার কারণে বছরের বেশিরভাগ সময় বন্ধ থাকেলেও সারা বছরই বিভিন্ন ঘটনায় আলোচনায় ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। ভর্তি পরীক্ষা, ছাত্রলীগের মারামারিসহ ছোট-বড় নানা ঘটনায় আলোচনায় আসে বিশ্ববিদ্যালয়টি।

র‌্যাংকিংয়ে চবির অর্জন

বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স জরিপে দেশের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নবম স্থান অধিকার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ওয়েবমেট্রিক্সের ১৮তম সংস্কারে এতথ্য জানানো হয়। এছাড়া সিমাগো-স্কপাস র‌্যাংকিংয়ে দেশের ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে উদ্ভাবনে দেশসেরা হয় চবি।

এপিএ মূল্যায়নে দ্বিতীয় অবস্থানে চবি

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থান অর্জন করে চবি। গত ৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মূল্যায়ন প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

ভেষজ উদ্ভিদের ডিএনএ বারকোডিং উদ্ভাবন

এবছরের এপ্রিলে চবির উদ্ভিদবিজ্ঞান বিভাগের একদল গবেষক ১৯টি ভেষজ উদ্ভিদের ডিএনএ বারকোডিং সম্পন্ন করেন। উদ্ভিদের নমুনা সংগ্রহ করে প্রত্যেকটি নমুনার জিনোম সিকোয়েন্স উন্মোচিত করে ডিএনএ বারকোডিং সম্পন্ন করেন তারা। গবেষণায় নেতৃত্ব দেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শেখ বখতিয়ার উদ্দিন, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের ছাত্র খালিদ মুশ্বান ও মো. শহিদুল হাসান শাকিল।

৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট

২০২১-২২ অর্থবছরে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট পায় চবি। এর মধ্যে গবেষণায় নয় কোটির চাহিদার বিপরীতে বরাদ্দ হয় পাঁচ কোটি ৫০ লাখ টাকা। গত অর্থবছরে গবেষণায় মূল বাজেট ছিল চার কোটি ২০ লাখ ও সংশোধিত বাজেট ছিল চার কোটি ৪৫ লাখ টাকা। এবছরও সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয় বেতন-ভাতা খাতে।

শসার ঝুড়িতে হরিণের মাংস

গত ৩০ সেপ্টেম্বর চবি ক্যাম্পাসে দুটি শসার ঝুড়ি থেকে আনুমানিক ১৫ কেজি হরিণের মাংস জব্দ করা হয়। বিশ্ববিদ্যালয়ের জারুলতলা এলাকায় মাংসগুলো ফেলে পালিয়ে যান বহনকারী ব্যক্তি। এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।

দেড় বছর পর সশরীরে ক্লাসে চবি শিক্ষার্থীরা

প্রায় দেড় বছর পর ১৯ অক্টোবর সশরীরে ক্লাস শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। পূর্ব ঘোষণা অনুযায়ী এদিন সশরীরে ক্লাস নিতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ। এছাড়া ১৮ মাস পর চলাচল শুরু করে শাটল ট্রেন। খুলে দেওয়া হয় আবাসিক হলগুলোও।

ভর্তি পরীক্ষায় নানা অনিয়ম

বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার আবেদনের শুরু থেকে ফলাফল ঘোষণা পর্যন্ত নানা অনিয়মের অভিযোগ ওঠে। এর মধ্যে এক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা না দিয়েই উত্তীর্ণ হন। এছাড়া দুই শিক্ষার্থী জালিয়াতির মাধ্যমে উত্তীর্ণ হওয়ার খবর পাওয়া যায়। যদিও এসব ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো আগ্রহ দেখায়নি।

চবির বঙ্গবন্ধু চেয়ার পদে মুনতাসীর মামুন

গত ২৭ ফেব্রুয়ারি চবির ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ পান ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুন। বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভায় দুই বছরের জন্য নিয়োগ দেওয়া হয় তাকে।

চবি হারালো যাদের

২০২১ সালে চবি হারিয়েছে অন্তত ১৬ জন শিক্ষককে। এর মধ্যে শুধু জুলাই মাসেই মারা গেছেন ছয়জন শিক্ষক। এছাড়া সড়ক দুর্ঘটনা, আত্মহত্যা, ক্যানসার, হার্ট অ্যাটাকসহ নানা রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বিশ্ববিদ্যালয়ের অন্তত ১৬ জন শিক্ষার্থী। এক বছরে এতজনের মৃত্যু আগে কখনও দেখেনি চবি পরিবার।

ছাত্রলীগের মারামারি

আধিপত্য বিস্তার, নেতৃত্বের দ্বন্দ্ব, আবাসিক হলের সিট দখলসহ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র গত এক বছরে অন্তত সাতবার সংঘর্ষে জড়িয়েছে শাখা ছাত্রলীগের বিভিন্ন উপগ্রুপ। এতে প্রায় ২৫ জন ছাত্রলীগকর্মী আহত হন। এসব ঘটনা বন্ধে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ছাত্রলীগ।

১২ ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার

ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় ১৭ অক্টোবর রাতে ১২ ছাত্রলীগকর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। তবে গত ১৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া স্বাক্ষরিত ভিন্ন ভিন্ন চিঠিতে মানবিক দিক বিবেচনায় সাতজনের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। তবে কিসের ভিত্তিতে বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে তা চিঠিতে উল্লেখ করা হয়নি।

চার শিক্ষার্থীর বাংলা চ্যানেল জয়

চবি শিক্ষার্থী হিসেবে প্রথমবারের মতো সাঁতার কেটে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন চার শিক্ষার্থী। এদের মধ্যে তিনজন বর্তমান ও একজন সাবেক শিক্ষার্থী। ২০ ডিসেম্বর টেকনাফ শাহ পরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত ১৬ দশমিক ১ কিলোমিটার সাঁতার কেটে তারা বাংলা চ্যানেল পাড়ি দেন।

রোকনুজ্জামান/এসআর/এএসএম