ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবিতে অস্থায়ী এনআইডি নিবন্ধন কেন্দ্র উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৭ অক্টোবর ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) যেসব নিয়মিত শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাদের দ্রুত এই সুবিধা দেওয়ার লক্ষ্যে অস্থায়ী এনআইডি নিবন্ধন কেন্দ্র স্থাপন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সাত দিনব্যাপী অস্থায়ী এ ক্যাম্পের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের জন্য এটি একটি শুভক্ষণ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থাপনায় জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইসি সচিবকে ডিও লেটার ও ইসি ডিজিকে অনুরোধ করায় তারা এটির ব্যবস্থা করে দেয়। জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য শর্তগুলোও অনেকক্ষেত্রে সহজ করে দিয়েছেন তারা। বিশেষ ফর্মের মাধ্যমে তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকে তথ্য নিয়ে জাতীয় পরিচয়পত্র দিচ্ছে।

jagonews24

তিনি আরও বলেন, এটির (এনআইডি) গুরুত্ব অপরিসীম। এটি একটি স্থায়ী সম্পদ। যেকোনো কাজের জন্যই জাতীয় পরিচয়পত্র প্রয়োজন। এসময় সার্বিকভাবে সহযোগিতা করায় নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান উপাচার্য।

উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন ।

jagonews24

শিক্ষার্থীদের এনআইডি নিবন্ধনের নিয়মাবলী

এনআইডি কার্ড নেই এমন শিক্ষার্থীদের নির্বাচন কমিশনের ভোটার নিবন্ধনের ওয়েব লিংকে services.nidw.gov.bd গিয়ে বর্তমান ঠিকানা হিসেবে নিজ হলের ঠিকানা ও একই ঠিকানায় ভোটার হবেন, এমন শর্তে নিবন্ধন ফরম পূরণ করতে হবে। পূরণ করা ফরমটি প্রিন্ট করে শনাক্তকারী (ফরমের ৩৪ নং ও ৩৫ নং ঘর) ও যাচাইকারী (ফরমের ৪০, ৪১ ও ৪২ নং ঘর) স্থানে নিজ হলের আবাসিক শিক্ষকদের নাম, পদবি ও এনআইডি সংবলিত সিল ও স্বাক্ষর নিতে হবে।

এরপর বিশ্ববিদ্যালয়ের এই লিংকে গিয়ে শিক্ষার্থীর নিজের একাডেমিক ই-মেইল দিয়ে লগইন করে ড্যাসবোর্ডে থাকা ‘এনআইডির জন্য নিবন্ধন করুন’ সেকশনে গিয়ে পরবর্তী ধাপ অনুসরণ করে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। পরে এসএমসের মাধ্যমে ভোটার নিবন্ধন কেন্দ্রে আসার তারিখ এলে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত হতে হবে।

আল-সাদী ভূঁইয়া/এআরএ/জিকেএস