ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

৬ হাজার মাস্ক বিতরণ করলেন রাবি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | রাবি | প্রকাশিত: ১০:৫২ এএম, ০৯ সেপ্টেম্বর ২০২১

গত ছয় দিনে ১০ হাজারের বেশি মানুষের কাছে করোনা সচেতনতামূলক বার্তা পৌঁছে দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই সময়ে সাড়ে ছয় হাজারের বেশি মাস্ক বিতরণ করেছেন তারা। এছাড়া করোনার টিকার জন্য নিবন্ধন করে দেওয়া হয়েছে প্রায় ৭০০ জনের।

বাংলাদেশ বেতার রাজশাহীর পৃষ্ঠপোষকতা ও ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় ‘নর্থ বেঙ্গল কোভিড-১৯ ইয়ুথ ফোরামে’র উদ্যোগে এক সপ্তাহের করোনা সচেতনতামূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে এই কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

গত ৩ সেপ্টেম্বর একযোগে রাজশাহী ও রংপুরের ১৬টি জেলায় এই ক্যাম্পেইন শুরু হয়। ছয়দিন ধরে চলা ক্যাম্পেইন শেষ হয় বুধবার (৮ সেপ্টেম্বর)। এর অংশ হিসেবে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী আদিবাসী, তৃতীয় লিঙ্গ, বস্তি, নদীভাঙন কবলিত, শিশু, সুবিধাবঞ্চিত নারী, স্থানীয় প্রশাসন, ইমাম, পুরোহিতদের কাছে যান শিক্ষার্থীরা। প্রত্যেকটি জেলার একটি করে উপজেলায় এ ক্যাম্পেইন করা হয়েছে।

jagonews24

জানা যায়, প্রতি গ্রুপে পাঁচজন করে ১৬টি গ্রুপে ৮০ জন শিক্ষার্থী এই ক্যাম্পেইনে অংশ নেন। স্থানীয় জনপ্রতিনিধিদের কাছেও তথ্য পৌঁছে দেন তারা। এছাড়া অনলাইনে করোনা সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

শিক্ষার্থীরা জানান, রাজশাহীর ৮টি জেলায় প্রায় ৪৮০০ মানুষের কাছে করোনা সচেতনতামূলক বার্তা প্রচারের পাশাপাশি ৩৪০০ মাস্ক বিতরণ করা হয়েছে। এছাড়া রংপুরের ৮টি জেলার ৮টি উপজেলার ৫৩০০ মানুষের মাঝে করোনা সচেতনতামূলক বার্তা প্রচার করেছেন শিক্ষার্থীরা। এই জেলায় মাস্ক বিতরণ করা হয়েছে ৩২৬৫টি। দিনাজপুরে ৩০০ জন, ঠাকুরগাঁওয়ে ২২০ জন, লালমনিরহাটে ১০০ জন ও রংপুরের একটি গ্রামে ৫৮ জন মানুষের টিকার নিবন্ধন করে দেওয়া হয়েছে।

jagonews24

ক্যাম্পেইনের অন্যতম নির্দেশনায় ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে।

তিনি বলেন, ‘সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে করা এই ক্যাম্পেইন সফলভাবে শেষ হয়েছে। পরবর্তীতেও আমাদের এমন আরও উন্নয়নমূলক কাজে অংশগ্রহণের পরিকল্পনা রয়েছে।’

সালমান শাকিল/ এফআরএম/এএসএম