ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

রাবিতে আদিবাসী ছাত্র সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত: ০৮:০৬ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আদিবাসীদের শিক্ষা ও চাকরির অধিকার নিশ্চিত এবং আদিবাসী কোটা বাস্তবায়নের দাবিতে আদিবাসী ছাত্র সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টার দিকে ডিনস ভবনের সামনে এ সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।

উদ্বোধন শেষে এখান থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর বেলা ১১টার দিকে ডিনস ভবনের সম্মেলন কক্ষে মূল সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতী ভূষণ মাহাতোর সভাপতিত্বে অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. ছাদেকুল আরেফিন ও জাতীয় আদিবাসী পবিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন।

সম্মেলনে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, ব্রিটিশ বিরোধী, তেভাগা ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধসহ সব আন্দোলনে আদিবাসীরা অংশগ্রহণ করেছিলেন। স্বাধীনতা যুদ্ধে আমাদের যে অবদান তাদেরও সে অবদান। তাহেল কেন একটি স্বাধীন দেশে অধিকার আদায়ে আন্দোলন করতে হবে।

তিনি আরও বলেন, আমারা যে অধিকার ভোগ করি তাদেরও সমান অধিকার ভোগ করার অধিকার আছে। জাতি তখনই পরিপূর্ণ হয় যখন সবাই পরিপূর্ণ অধিকার নিয়ে বাঁচার সুযোগ পায়।

RU-Adibasi

ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. ছাদেকুল আরেফিন বলেন, আদিবাসী শিক্ষার্থীদের শুধু কোটার উপর নির্ভরশীল না হয়ে মেধার ভিত্তিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ তৈরি করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. কামাল পাশা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অ্যধাপক দুলাল চন্দ্র বিশ্বাস, আদিবাসী ছাত্র পরিষদ রাবি শাখার সভাপতি হেমন্ত মহাতো, বাংলাদেশ ছাত্র মৈত্রী কেন্দ্রীয় কমিটির সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

উদ্বোধনী পর্ব শেষে ‘আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রের ভূমিকা’ এবং ‘আদিবাসী শিক্ষার্থীদের সমস্যা : উত্তোরণের উপায় ও করণীয়’ শীর্ষক দুটি সেমিনার অনুষ্ঠিত হয়।

রাশেদ রিন্টু/এমজেড/পিআর