ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

কর্নেল ইউনিভার্সিটির সঙ্গে দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের চুক্তি সই

প্রকাশিত: ০৩:২৩ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির অলাভজনক প্রকল্প ‘দি অ্যাসেনশিয়াল ইলেকট্রনিক এগ্রিকালচারাল লাইব্রেরি (টিল)’  এবং বাংলাদেশের ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি চুক্তি সাক্ষরিত হয়েছে। বুধবার ইউজিসি অডিটরিয়ামে এ চুক্তি সাক্ষরিত হয়।
 
ইউজিসি সূত্রে জানা যায়, চুক্তি সাক্ষরের ফলে টীল বিশ্ববিদ্যালয়সমূহের কৃষি ও মৎস্য সংক্রান্ত ডিসিপ্লিনে ই-রিসোর্স তিন শত ২৫টি রেফারেন্স জার্নাল এবং চার লাখ ২৯ হাজারের অধিক ফুলটেক্সট আর্টিকেল সরবরাহ করবে। বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীগণ বিনামূল্যে এই ই-রিসোর্স ব্যবহার করে মৎস্য ও কৃষি সংক্রান্ত জ্ঞান ও দক্ষতা উন্নয়নে নিজেদের সমৃদ্ধ করার সুযোগ পাবেন।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, এই চুক্তির ফলে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীগণ কৃষি ও মৎস্য সংক্রান্ত গবেষণায় আত্ম-নিয়োগ করে দেশ ও জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ইউজিসি সচিব ড. মো. খালেদ,ভারতের সাথগুরু ম্যানেজমেন্ট কনসালটেন্টস প্রাইভেট লিমিটেডে চেয়ারম্যান কে বিজয়রাঘাভন, টীল প্রকল্প পরিচালক মিস. জয় পলসুন।

কর্নেল ইউনিভার্সিটি, ইউএসএ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়গণ টীল ও বিশ্ববিদ্যালয়সমূহের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, ৮টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গ্রন্থাগারিক,  ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং টীলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়গুলো হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

এনএম/এমএস