ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বিজয় ও বুদ্ধিজীবী দিবসে রাবির নানা কর্মসূচি

প্রকাশিত: ০৭:৫৪ এএম, ০৭ ডিসেম্বর ২০১৫

মহান বিজয় এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কর্তৃপক্ষ। সোমবার বেলা ১২টার দিকে উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এ তথ্য জানান।

বিজয় দিবসের কর্মসূচি সম্পর্কে জানানো হয়, সূর্যোদায়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর ভোর সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ৬টা ৪৫ মিনিটে শিক্ষক সমিতি, হল প্রশাসন ও অন্যান্য সংগঠন প্রভাত ফেরি এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবে। পরে ৭টায় শহীদ মিনার চত্বর থেকে প্রভাত ফেরি নিয়ে বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

এরপর সকাল ৮টা ৪৫ মিনিটে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের খেলাধুলা, সাড়ে নয়টায় শেখ রাসেল স্কুলের আনন্দমেলা এবং সকাল ১০টা ১৫ মিনিটে সাবাস বাংলাদেশ চত্বরে মার্চপাস্ট অনুষ্ঠিত হবে।

সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় ক্যাফেটোরিয়াতে বাংলাদেশ মুক্তিযুদ্ধ সংসদ রাবি কমান্ড, কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে অফিসার সমিতি এবং সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি তাদের নিজ নিজ কার্যলয়ের সামনে আলোচনা সভা করবে।

এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে সিনেট ভবন প্রাঙ্গনে চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করবেন বিশ্ববদ্যালয়ের ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।

বিশ্ববিদ্যালয় স্টেডিয়াম মাঠে খেলাধুলার মধ্যে বেলা ১১টায় শিক্ষক ও কর্মকর্তাদের প্রীতি ক্রিকেট এবং বিকেল ৪টায় প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় সহায়ক, সাধারণ ও পরিবহন টেকনিক্যাল কর্মচারীদের প্রীতি ফুটবল এবং সাড়ে ৪টায় ভলিবল খেলা অনুষ্ঠিত হবে।

এছাড়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর কোরআন খানি ও দোয়া মাহফিল, সন্ধ্যা ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে আলোকসজ্জা করা হবে।

এছাড়া শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি সম্পর্কে বলা হয়, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। তবে এদিন পতাকা অর্ধনমিত রাখা হবে। পরে সোয়া সাতটায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে প্রভাত ফেরি এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

এরপর কেন্দ্রীয় গ্রন্থাগারের দক্ষিণ পাশে শহীদ বুদ্ধিজীবীদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ১৪ ডিসেম্বর সকাল আটটা থেকে বিকেল তিনটা পর্যন্ত ও ১৬ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত শহীদ স্মৃতি সংগ্রহশালা এবং বেলা ১১টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বরেন্দ্র গবেষণা যাদুঘর খোলা থাকবে। এছাড়া অনুষ্ঠানে যোগদানের জন্য সাহেব বাজার, কোর্ট, বর্ণালী ও কাটাখালী রুটে বাস চলাচল করবে।

রাশেদ রিন্টু/এমজেড/পিআর