ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

টিকা না দিয়ে খুলছে না চবির আবাসিক হল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ১১:৩০ এএম, ১৩ জুন ২০২১

আবাসিক হল বন্ধ রেখেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) গত ১০ জুন থেকে শুরু হয়েছে বিভিন্ন বিভাগের অসমাপ্ত পরীক্ষা গ্রহণ। এছাড়া, আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য একাডেমিক কাউন্সিলের সভায় সিদ্ধান্ত হবে অনলাইনে ক্লাস হওয়া শিক্ষার্থীদের পরীক্ষার ব্যাপারে।

তবে, আবাসিক হল খোলার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি চবি কর্তৃপক্ষ। আবাসিক শিক্ষার্থীদের টিকা না দিয়ে হল খোলা হবে না বলেও জাগো নিউজকে জানিয়েছেন প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। ইতোমধ্যে আবাসিক শিক্ষার্থীদের তালিকা ও টিকার জন্য নিবন্ধনকৃত শিক্ষার্থীদের তালিকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

টিকা দিয়ে হল খোলার ব্যাপারে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে, বেশিরভাগ শিক্ষার্থীর দাবি টিকার জন্য অপেক্ষা না করে যেন হল খুলে দেয়া হয় এবং দ্রুততম টিকার ব্যবস্থা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী শাফিউল বাশার জাগো নিউজকে বলেন, হল খুলে দিয়ে ক্লাস, পরীক্ষা স্বাভাবিকভাবে চালান উচিত বলে মনে করি। সঙ্গে সঙ্গে অতি দ্রুত শিক্ষার্থীদের টিকা দেয়ার ব্যবস্থা করা উচিত। টিকা না দিয়ে হল খুললে কিছু স্বাস্থ্যঝুঁকি থাকবে।

তবে, শিক্ষার্থীরা কি নিজ বাড়িতে স্বাস্থ্যবিধি মানছে? স্বাভাবিকভাবেই তারা বাস, ট্রেন, লঞ্চ, হাট-বাজারসহ যাবতীয় দৈনন্দিন কার করে যাচ্ছে। এদিকে, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষাজীবনে বড় একটা ক্ষতি হয়ে যাচ্ছে।

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া জাগো নিউজকে বলেন, ইউজিসির সঙ্গে যোগাযোগ করে আমরা জেনেছি যে, আবাসিক শিক্ষার্থীদের টিকা দিয়ে তারপর হল খোলার চিন্তা-ভাবনা রয়েছে। টিকা দেয়া শেষ করার পরই হয়তো আমরা হল খোলার তারিখ জানতে পারব। একটা আবাসিক হলে একজন আক্রান্ত হলে সব শিক্ষার্থীরই আক্রান্তের ঝুঁকি থাকে। পড়াশোনার জন্য হলে এনে শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলে দেয়া কতটা যুক্তিসঙ্গত, সেটাও ভাবার বিষয়।

তিনি আরও বলেন, টিকা প্রদান শুরু করলে আশা করি এক মাসের মধ্যে দেয়া শেষ হয়ে যাবে। আপাতত টিকার জন্য অপেক্ষা করতে হবে আমাদের।

টিকার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীদের তালিকা অনেক আগেই পাঠিয়ে দেয়া হয়েছে। টিকার উপযোগিতা অনুযায়ী সরকার শিক্ষার্থীদের টিকা দেবেন। অথবা আমাদেরকে কোনো নির্দেশনা দিলে সেভাবে কাজ করা হবে।

রোকনুজ্জামান/এমআরএম/জিকেএস