ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

সি এস করিমের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

প্রকাশিত: ০৯:৪০ এএম, ২১ নভেম্বর ২০১৫

বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র চৌধুরী সাজ্জাদুল করিম-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক । শনিবার এক শোক বাণীতে উপাচার্য এ শোক জ্ঞাপন করেন।

শোকবাণীতে উপাচার্য বলেন, সি এস করিম বাংলাদেশের কৃষির ফলন বৃদ্ধি ও পানি সম্পদ ব্যবস্থাপনায় প্রায়োগিক চিন্তায় প্রশংসনীয় সাফল্য দেখিয়েছেন। শুধু তাই নয়, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে নীতি নির্ধারণী পর্যায়ে তার অবদান স্মরণীয়। উপাচার্য উল্লেখ করেন ২০০৯ সালে পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুর পর তাকে নিয়ে সি এস করিম লিখেছিলেন “স্বপ্নবান এক বিজ্ঞানীর কথা” শীর্ষক একটি গ্রন্থ। নতুন প্রজন্মের কাছে তা এক অনুসরণীয় দৃষ্টান্ত বিশেষ।

উপাচার্য মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তুপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

সি এস করিম ১৯৪৮ সালের ৭ জানুয়ারি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে রাশিয়ায় একটি বিশ্ববিদ্যালয় থেকে নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৭ সালের জানুয়ারিতে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের কৃষি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ছিলেন।

বাংলাদেশ আনবিক শক্তি কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন ছাড়াও আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটিরও সভাপতি ছিলেন। মৃত্যুকালে তিনি একমাত্র সন্তান, আত্মীয়-স্বজন ও অংসখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য, সিএস করিম শুক্রবার রাতে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।  

এমএইচ/জেডএইচ/আরআইপি