ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

অন্যের হয়ে পরীক্ষা দেয়ায় বুয়েট শিক্ষার্থীর কারাদণ্ড

প্রকাশিত: ০৬:০৩ পিএম, ১৪ নভেম্বর ২০১৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় আরেকজনের হয়ে পরীক্ষা দিতে এসে ধরা খেলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক শিক্ষার্থী। ওই শিক্ষার্থীর নাম নাসির হোসাইন। সে বুয়েটের পুরকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

শনিবার বেলা আড়াইটায় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালীন জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। পরবর্তীতে তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

কেন্দ্রের প্রধান পরিদর্শক অধ্যাপক সাজেদুল করিমের বরাত দিয়ে প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী জানান, নাসিরের বাড়ি ঝিনাইদহ জেলায়। সে ময়মনসিংহের আনন্দমোহন কলেজের শিক্ষার্থী তারিকুজ্জামান রনির হয়ে পরীক্ষায় অংশ নিতে আসে। প্রবেশপত্রে রনির ছবির সঙ্গে নাসিরের চেহারার মিল না থাকায় কেন্দ্রের দায়িত্বরত শিক্ষকরা তাকে আটক করে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে নিয়ে আসেন।

সেখানে সিলেটের নির্বাহী ম্যাজিট্রেট জিয়াউল ইসলাম চৌধুরীর ভ্রাম্যমাণ আদালতে ‘পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন ১৯৮০ এর ৩ (খ) ধারা অনুযায়ী তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে। পরে জালালাবাদ থানা পুলিশের মাধ্যমে তাকে সিলেট কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে।

নাসিরের সঙ্গে অন্য কোনো চক্র জড়িত কি-না এমন প্রশ্নে জবাবে প্রক্টর বলেন, নাসির ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রক্সি পরীক্ষা দিয়েছে। তার সঙ্গে ১৫-২০ জনের একটি সঙ্ঘবদ্ধ চক্র রয়েছে। সিলেটেও তাদের কয়েকজন এসেছিল। আমরা তাকে ধরতে পেরেছি। অন্যদের শনাক্তের চেষ্টা চলছে।

আব্দুল্লাহ আল মনসুর/বিএ