ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বর্ণিল সাজে ইবি

প্রকাশিত: ০৪:১২ এএম, ১৪ নভেম্বর ২০১৫

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আসন্ন ২০১৫-১৬ শিক্ষাবর্ষ অনার্স (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষাকে সামনে রেখে বর্ণিল সাজে সেজেছে ক্যাম্পাস। পাল্টে গেছে ক্যাম্পাসের পুরনো চিত্র। প্রধান ফটক থেকে শুরু করে প্রশাসন ভবন, অনুষদ ভবন, মীর মশাররফ হোসেন ভবন, কেন্দ্রীয় লাইব্রেরী নতুন রঙের ছোঁয়ায় রঙিন হয়ে উঠেছে।

এছাড়া নতুন শিক্ষার্থীদের বরণ করতে এবং সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত করা হয়েছে আবাসিক হলগুলো। পরিষ্কার করা হয়েছে ক্যাম্পাসের প্রত্যেকটি অঙ্গন। কেটে ফেলা হয়েছে ঝোপ-ঝাড়। রঙ-বেরঙে সাজানো হচ্ছে বিভিন্ন ভবন ও স্থাপনা। ভর্তিচ্ছুদের কাছে ক্যাম্পাসকে আকর্ষণীয় করে তুলতে শিক্ষার্থীদের আড্ডার কেন্দ্রস্থল ডায়না চত্বরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে বর্ণিল সাজে সাজিয়েছেন। সাজানো হয়েছে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য মুক্তবাংলা, স্মৃতি সৌধ এবং শহীদ মিনারকে।

IB

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য অক্লান্ত পরিশ্রম করে ট্রেনিং সম্পন্ন করেছেন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা। যেকোনো অপ্রীতিকর পরস্থিতি এড়াতে ইতোমধ্যেই ক্যাম্পাসে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা। পরীক্ষার দিনগুলোতে ক্যাম্পাসে বিএনসিসি এবং রোভার স্কাউটের পাশাপাশি থাকছে র্যাব-পুলিশের সদস্যরা। পরীক্ষা চলাকালীন যেকোনো ধরনের অপরাধ দমনের জন্য সর্বদা মনিটরিং করবে ভ্রাম্যমাণ আদালত। পরীক্ষায় দুর্নীতি দমনে প্রত্যেক পরীক্ষাকেন্দ্রের প্রধান ফটকে থাকছে সিসি ক্যামেরা এবং মেটাল ডিটেক্টর। ডিজিটাল জালিয়াতি রুখতে সিসি ক্যামেরা এবং মেটাল ডিটেক্টরের মাধ্যমে ভর্তি পরীক্ষা মনিটরিং ইবির ইতহাসে এ বছরই প্রথম।

এ বিষয়ে প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান জাগো নিউজকে বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠু, নিরাপদ এবং আনন্দ ঘন করতে যা কিছু করা দরকার সবই করা হচ্ছে।

ক্যাম্পাসের সার্বিক পরিস্থিতি সম্পর্কে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার জাগো নিউজকে বলেন, আমারা এ সকল কাজ বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব বোধ থেকে করেছি। আশা করছি পরীক্ষা শুরুর আগে সকল আয়োজন সম্পন্ন করতে পারব। আর যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসন যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

এসএস/এসএম