ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ভারত সফরে যাচ্ছেন শাবির ৫ শিক্ষার্থী

প্রকাশিত: ১২:২৪ এএম, ০৪ অক্টোবর ২০১৫

বাংলাদেশের ১০০ যুব প্রতিনিধি দলের সদস্য হিসেবে ভারত সফরে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন তারা। রোববার সকাল ১০টায় জেট এয়ারলাইনের একটি ফ্লাইটে তাদের নয়াদিল্লির উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

শাহজালাল ব্শ্বিবিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী হলেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও মাভৈ আবৃত্তি সংসদের সাবেক সভাপতি সৌরভ চক্রবর্তী, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি জাবেদ ইকবাল, সাস্ট সায়েন্স অ্যারেনার সভাপতি ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শুভানুন রাযিক, ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী ও শাহজালাল ইউনিভারসিটি ফটোগ্রাফি অ্যাসোসিয়েশনের  সভাপতি নাফিউল ইসলাম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ও দিক থিয়েটারের জিএস মুশফিক ভূইয়া।

শাহজালাল ব্শ্বিবিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী ছাড়াও এবারের প্রতিনিধি দলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, শিল্পী রয়েছেন। শনিবার বিকাল ৩টায় গুলশানের ইন্দিরাগান্ধী কালচারাল সেন্টারে প্রতিনিধি দলের উপস্থিতিতে সফরের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহিম, সংগীত শিল্পী পার্থ বড়ুয়া, অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মীম।

৪ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত এ সফরে প্রতিনিধি দল দিল্লি, আগ্রা, জয়পুর ও কলকাতার বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করবে। এছাড়া শিক্ষা, ব্যবসা, বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত কিছু প্রতিষ্ঠানও তারা পরিদর্শন করবেন।

চতুর্থবারের মতো ১০০ বাংলাদিশি তরুণ-তরুণী ভারতের রাষ্ট্রপতির আমন্ত্রণে রাষ্ট্রীয়ভাবে দেশটি ভ্রমণের সুযোগ পাচ্ছেন। ২০১২ সাল থেকে ভারতের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এ সফরের আয়োজন করে আসছে।

সফরে প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাৎসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করবেন তারা। এ সফর দু’দেশের বন্ধুত্ব, সম্প্রীতি ও পরস্পরকে জানার সুযোগ বৃদ্ধি করবে বলে আশা ব্যক্ত করেন আয়োজকরা।

বিএ