ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ইবি শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীর গুরুতর অভিযোগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া | প্রকাশিত: ০৮:৩১ পিএম, ২১ জুলাই ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক মাহবুবুল আরফিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদের এক শিক্ষার্থী এ অভিযোগ করেন।

ভুক্তভোগী এ ঘটনার বিচার দাবি করে উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী বরাবর আবেদন করেন। বিষয়টি টার্মস অব রেফারেন্স করে বিশ্ববিদ্যালয়ের নয় সদস্যবিশিষ্ট নারী নির্যাতন অভিযোগ কমিটির কাছে পাঠানো হয়েছে। রোববার বিকেল ৫টায় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে তথ্যগুলো জানা যায়।

অফিস আদেশ সূত্রে জানা যায়, ওই শিক্ষার্থী আবেদনপত্রে উল্লেখ করেন যে, ড. আরফিন তাকে বিয়ের প্রলোভন দেখিয়ে অনেকবার শারীরিক মেলামেশা করেন। একদিন তিনি ড. আরফিনকে তার কক্ষে এক শিক্ষিকার সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখতে পান। এরপর থেকে বিয়ের কথা বললে আরফিন তাকে এড়িয়ে চলে। ফলে তিনি এ প্রতারণার বিচারের দাবি জানিয়েছেন। দাবির স্বপক্ষে ভুক্তভোগী কিছু অডিও ক্লিপ জমা দিয়েছেন। তবে আবেদনপত্রে অভিযোগকারীর কোনো ঠিকানা দেয়া ছিল না বলে অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

গত জুনে ইউটিউবে দুটি অডিও ক্লিপ ভাইরাল হয়। সেই সঙ্গে কয়েকটি পত্রিকায় এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। এরপর বিষয়টি আলোচনায় আসে। গত শনিবার উপাচার্যের কাছে আবারও আরফিনের বিচার দাবি করেন শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ ও সাধারণ সম্পাদক রাকিুল ইসলাম রাকিব। এ দাবির প্রেক্ষিতে গতকাল বিষয়টি টার্মস অব রেফারেন্স করে নারী নির্যাতন অভিযোগ কমিটির কাছে পাঠানো হয়েছে। এতে অভিযোগের অনুপুঙ্খ তদন্ত করে ঘটনার সত্যতা নির্ণয়, দোষী ব্যক্তি চিহ্নিত ও ভবিষ্যতে এমন ঘটনা প্রতিরোধে পরামর্শের জন্য বলা হয়েছে। এ কমিটির আহ্বায়ক ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক নাসিম বানু। কমিটিকে দ্রুত প্রতিবেদন পেশের নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী বলেন, অডিও ক্লিপের প্রাথমিক সত্যতা মিলেছে। সারা দেশে এটি একটি স্পর্শকাতর ঘটনা। ঘটনার বাকি বিষয়গুলো কমিটি দেখবে।

সোহাগ/এমএএস/জেআইএম

আরও পড়ুন