ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

হাতুড়ির আঘাতে আহত তরিকুল এক বছরেও সুস্থ হননি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | রাবি | প্রকাশিত: ০৬:২৯ পিএম, ০২ জুলাই ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়ায় তরিকুলের ওপর ছাত্রলীগের সশস্ত্র হামলার পর অতিক্রম হয়েছে এক বছর। ওই দিন হাতুড়ির আঘাতে ভেঙে যায় তার পা ও কোমরের হাড়। এরপর তরিকুলের তিনবার অস্ত্রপচার করা হয়েছে। তবে এখনও স্বাভাবিকভাবে হাঁটতে পারছেন না তিনি।

এদিকে ঘটনার এক বছর পার হলেও এখনও ধরা-ছোঁয়ার বাইরে হামলাকারীরা। বিশ্ববিদ্যালয় থেকেও কোনো ব্যাবস্থা নেয়া হয়নি।

ভুক্তভোগী তরিকুল ইসলাম বলেন, তিনবার অস্ত্রপচার করা হয়েছে তবে এখনও স্ক্র্যাচে ভর দিয়ে দাঁড়াতে হয়। বেশিক্ষণ বসে থাকতে পারি না। পায়ের অবস্থাও ভালো নয়।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রকাশ্যে হামলার ঘটনার এক বছর পূর্ণ হয়েছে আজ। প্রশাসনকে অভিযোগ দেয়া হলেও তারা ব্যবস্থা নিতে পারেনি। ভিডিও ফুটেজে হামলায় জড়িতদের পরিচয় স্পষ্ট হওয়া সত্ত্বেও এই এক বছরে তাদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নিতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা না নিলে হামলাকারীদের বিরুদ্ধে দ্রুতই আইনগত ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

এদিকে হামলাকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগ দেয়া হলেও বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুতফর রহমান বলছেন, এক বছর আগের কথা। অভিযোগটি কার কাছে দিয়েছে তা আমার জানা নেই।

অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অভিযোগটা খুঁজে দেখতে হবে।

এদিকে ঘটনার এক বছর অতিবাহিত হলেও ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় না আনায় ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ রাবি শাখা।

মঙ্গলবার দুপুরে সংগঠনটির রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ ও যুগ্ম-আহ্বায়ক মুরশিদুল স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

সেখানে উল্লেখ করা হয়, কোটা বৈষম্য কমিয়ে আনার লক্ষ্যে ২০১৮ সালে ফেব্রুয়ারিতে সারাদেশে কোটা সংস্কার আন্দোলন শুরু হয়। সারাদেশের ন্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলনে অংশ নেয়। গত বছরের ২ জুলাই পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী পতাকা মিছিল সফল করতে গেলে রাবি প্রধান ফটকের সামনে শান্তিপূর্ণ কর্মসূচিতে প্রকাশ্যে দেশীয় অস্ত্র নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। সেসময় তারা হাতুড়ি দিয়ে পিটিয়ে রাবি শিক্ষার্থী তরিকুলের মেরুদণ্ড ভেঙে দেয়। গুরুতর আহত তরিকুল এক বছর ধরে চিকিৎসা নিলেও পুরোপুরি সুস্থ হতে পারেননি। হামলাকারীদের অতি দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছেন তারা।

সালমান শাকিল/এমবিআর/পিআর

আরও পড়ুন