ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বাকৃবিতে কৃষি খাতে ভর্তুকি বৃদ্ধির দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৪:২৩ পিএম, ১৯ মে ২০১৯

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। রোববার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যাংকের সামনের সড়কে এ কর্মসূচির আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের ব্যানারে এতে বিভিন্ন অনুষদের শিক্ষকসহ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে ধানসহ সকল কৃষি পণ্যের নায্য মূল্য নিশ্চিতকরণ, সরকারি ক্রয়কেন্দ্র স্থাপন করে সরাসরি কৃষকের নিকট থেকে উপযুক্ত মূল্যে ধান ক্রয়, কৃষকের নিরাপত্তায় কৃষিখাতে ভর্তুকি বৃদ্ধিসহ কৃষি বীমা চালু এবং সহজ শর্তে ও বিনা সুদে কৃষি ঋণ নিশ্চিতকরণের দাবি জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অরণ্য সাদেকুর রহমানের সভাপতিত্বে ও কামরুল হাসান কামুর সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী শেখ ফরিদ, কৃষিতত্ত্ব বিভাগের প্রভাষক শুব্রত কুমার সরকার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহাথীর সামি, গোলাম মোর্শেদ মুরাদ, ইসতিয়াক আহমেদ পিহান, গৌতম কর, মাগফুরা জেরিন, ধ্রুব জ্যোতি সিংহ, ইসরাত জাহান শাপলা, শিহাব কুমার প্রমুখ।

বক্তারা বলেন, কৃষকরাই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। তারাই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করছে। কিন্তু বর্তমানে এই কৃষকরাই তাদের নায্য অধিকার থেকে বঞ্চিত। অপরদিকে মধ্যস্বত্বভোগীরাই লভ্যাংশের বেশির ভাগ অংশ পাচ্ছে। কৃষকের দিকে নজর না দিয়ে সরকার ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করে চলেছে।

শাহীন সরদার/আরএআর/এমএস

আরও পড়ুন