ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

উপাচার্যের আশ্বাসে ইবির আন্দোলন স্থগিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া | প্রকাশিত: ০৮:৩৬ এএম, ২৫ এপ্রিল ২০১৯

উপাচার্যের আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করে নিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বুধবার বিকেলে ইঞ্জিনিয়ারিং অনুষদের আটককৃত ২২ জন বিকেল ৫টায় ক্যাম্পাসে পৌঁছালে আন্দোলন প্রত্যাহার করেন তারা।

এর আগে দুপুর দেড়টার দিকে তাদের ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদানের বিষয়ে আগামী ৩০ এপ্রিল অনুষদীয় বিশেষ সভা আহ্বানের ঘোষণা দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সেখানে তাদের বিষয়টি বিবেচনার আশ্বাস দিলে এবং আটকদের মুক্তি দিলে আন্দোলন প্রত্যাহার করা হয়।

এর আগে ভোর সাড়ে ৫টার দিকে গণঅনশন থেকে ২২ জনকে গ্রেফতার করে পুলিশ। পরে বুধবার সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত প্রশাসন ভবনের প্রধান ফটক অবরোধ করে রাখেন আন্দোলনকারীরা। পরে বাধ্য হয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের দাবি মেনে নেয়।

এদিকে বেতন ফি কমানোর দাবিতে চলমান আন্দোলনও উপাচার্যের আশ্বাসে সন্ধ্যা ৭টার দিকে প্রত্যাহার করে নিয়ে প্রশাসন ভবন এবং প্রধান ফটক থেকে অবরোধ তুলে নেন আন্দোলনকারীরা। পরে প্রশাসন ভবনে আটকে পড়া উপউপাচার্য এবং কোষাধ্যক্ষসহ অন্যান্য শিক্ষক কর্মকর্তারা বের হতে সক্ষম হন।

বেতন ফি কমানোর আন্দোলন বিবেচনায় নিয়ে দুপুরে উপাচার্য একটি রিভিউ কমিটিও গঠন করেন। কমিটিতে অধ্যাপক কাজী আখতারুজ্জামানকে আহ্বায়ক করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন, অধ্যাপক আহসানুল আম্বিয়া এবং উপ রেজিস্ট্রার (অর্থ ও হিসাব) মিন্টু কুমার বিষ্ণু। তাদেরকে যথাশীঘ্র প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে দুপুরে এ রিভিউ কমিটি গঠন করলেও তাতে আস্থা ছিল না আন্দোলনকারীদের এমনটি জানিয়েছেন একাধিক আন্দোলনকারী। পরে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তাদের একটি প্রতিনিধিদল উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারীর সঙ্গে স্বাক্ষাত করে। এ সময় তিনি তাদের আশ্বস্ত করেন।

ফেরদাউসুর রহমান সোহাগ/এফএ/জেআইএম

আরও পড়ুন