ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের অবস্থান ধর্মঘট

প্রকাশিত: ১২:১৯ পিএম, ৩০ আগস্ট ২০১৫

নতুন পে-স্কেল অনুযায়ী সন্মানী ভাতা বৃদ্ধির দাবিতে কাজ বন্ধ রেখে অবস্থান ধর্মঘট শুরু করেছে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। রোববার সকাল ১০টায় মেডিকেলের জরুরি বিভাগের গেটে শুরু হওয়া এই অবস্থান ধর্মঘট দুপুর ১টায় শেষ হয়।

আন্দোলনকারী ইন্টার্ন চিকিৎসক ডা. আসিফ আলী খান, ডা. নিহার আলী মুন্সি, ডা. তারিফা হায়াত এবং ডা. সাবিহা জানান, প্রতিদিন তারা ১২ থেকে ১৭ ঘণ্টা দায়িত্ব পালন করেন। পরিবার-পরিজন ফেলে অমানুষিক পরিশ্রম করতে হয়। এমনকি রাত জেগেও তাদের দায়িত্ব পালন করতে হয়। কিন্তু এতো খাটুনির পরও তাদের সন্মানী ভাতায় অসন্মান করা হয়।

তাদের অভিযোগ, একজন রিকশা চালকও প্রতিদিন গড়ে ৫শ টাকা আয় করেন। কিন্তু সেখানে হাড় ভাঙা খাটুনির পরও ইন্টার্ন চিকিৎসকরা দৈনিক সন্মানী পান মাত্র ৩শ ৩৩ টাকা। এই টাকা দিয়ে তাদের থাকা-খাওয়া অসম্ভব হয়ে পড়েছে। এর আগে ভাতা বৃদ্ধির জন্য বহু আবেদন নিবেদন করলেও কর্তৃপক্ষ তাতে কোনো সাড়া না দেয়ায় বাধ্য হয়ে আন্দোলন শুরুর কথা জানান তারা।

আগামী ১৫ কার্য দিবসের মধ্যে নতুন পে-স্কেল অনুযায়ী সন্মানী ভাতা বৃদ্ধির ঘোষণা না দেয়া হলে সারা দেশের সকল মেডিকেল কলেজ হাসপাতালে একযোগে ধর্মঘটসহ কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

রোগীর চিকিৎসা সেবা বন্ধ রেখে আন্দোলন কতটুকু যৌক্তিক এমন প্রশ্নে ইন্টার্ন চিকিৎসকরা বলেছেন, তারা এমনটা করতে চাননি। কিন্তু দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় সরকারের কাছে দাবি জানানোর জন্য তাদের আন্দোলনে নামতে হয়েছে। তারপরও পুরো পরিস্থিতির উপর তারা সজাগ দৃস্টি রাখছেন বলে জানিয়েছেন।

সর্বশেষ ২০০৯ সালে আন্দোলনের মুখে ইন্টার্ন চিকিৎসকদের মাসিক সন্মানী ভাতা নির্ধারণ করা হয় ১০ হাজার টাকা। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত রয়েছেন ১৮০ জন ইন্টার্ন চিকিৎসক। এছাড়া কলেজের অন্যান্য ব্যাচের শিক্ষার্থী এবং শিক্ষকরাও এই আন্দোলনে সমর্থন দিয়েছেন বলে ইন্টার্ন চিকিৎসকরা জানিয়েছেন।

সাইফ আমীন/এসএস/আরআইপি