ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

উচ্চতর নৈতিকতা না থাকলে উচ্চ শিক্ষা কাজে আসবে না : আরেফিন সিদ্দিক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাঙালিকে ভালোবাসাই ছিল বঙ্গবন্ধুর যোগ্যতা-অযোগ্যতা। যুদ্ধ পরবর্তী ব্রিটিশ সাংবাদিক ডেভিড ফ্রস্টকে এক সাক্ষাৎকারে বঙ্গবন্ধু এমনটাই জানিয়ে ছিলেন। আর এই বিশ্বাস নিয়েই তিনি মৃত্যুবরণ করেন। তিনি কখনও বিশ্বাস করতে পারেননি এই বাঙালিই তাকে হত্যা করবে। তবে বঙ্গবন্ধু মানুষকে ভালোবাসার শিক্ষা দিয়েছেন। এটিই আমাদের গ্রহণ করতে হবে।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান অনুষদের উদ্যোগে অনুষদ মিলনায়তনে সমন্বিত ওরিয়েন্টশন ও নবীনবরণ উৎসবে ওরিয়েন্টশন বক্তা হিসেবে ঢাবির সাবেক উপাচার্য এসব কথা বলেন। এতে অনুষদভুক্ত ৯টি বিভাগের আট শতাধিক নবীন শিক্ষার্থীকে বরণ করে নেয়া হয়।

এসময় তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা দেশের শ্রেষ্ঠ সম্পদ। এ জন্য তোমরা নিজেদের শ্রেষ্ঠ মানুষে রূপান্তরিত করবে। তাহলেই দেশ উপকৃত হবে। আর বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষার স্থান। উচ্চতর নৈতিকতা না থাকলে এই উচ্চ শিক্ষা কোনো কাজে আসবে না। তোমরা কেউ সনদ গ্রহণের জন্য আসনি। শিক্ষা জীবনের প্রতি প্রথমদিন থেকেই নিজের চারিত্রিক অবস্থান উঁচু থেকে উঁচুতর স্থানে নিয়ে যেতে হবে।

arifin-sydik

তরুণ শিক্ষার্থীদের সত্যের সৈনিক হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, সত্য অবিনাশী। ইতিহাস সত্যের পথে চলে। তাই তোমরাও সত্যের বাইরে কখনও যেও না। সত্যের পথ, শক্তির পথ।

বর্ণাঢ্য এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পঠন-পাঠনের জায়গা নয়, জ্ঞান সৃজন ও জ্ঞান উৎপাদনের জায়গা। উদ্ভাবন ও সীমাহীন সম্ভাবনার ক্ষেত্র। তাই তরুণদের গবেষণায় যুক্ত হওয়া সময়ের দাবি। তাহলেই এদেশের তরুণরা বিশ্বকে উদ্ভাবন করতে পারবে।

এর আগে সকাল ১০টায় সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এছাড়া আবাসিক হলের নিয়মকানুন সম্পকে নবীন শিক্ষার্থীদের অবহিত করেন আলাওল হলের প্রভোস্ট অধ্যাপক আবদুল হক ও শামছুন নাহার হলের প্রভোস্ট ড. লায়লা খালেদা আঁখি, বিশ্ববিদ্যালয়ের নিয়ম শৃঙ্খলা সম্পর্কে নানা বিষয় তুলে ধরেন প্রক্টর অধ্যাপক আলী আজগর চৌধুরী।

এদিকে, দুই পর্বে আয়োজিত এই অনুষ্ঠানে মধ্যাহ্নভোজের পর অনুষ্ঠিত হয় জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক আয়োজন।

আবদুল্লাহ রাকীব/এমএএস/এমএস

আরও পড়ুন