ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

অনুষদে ভোটকেন্দ্র চায় ছাত্র ফেডারেশন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২৮ জানুয়ারি ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র হল-এ না করে অনুষদভিত্তিক করার দাবি করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। এ ছাড়া ডাকসু নির্বাচন নিয়ে কোনো ধরনের ‘নীলনকশা’ হলে মেনে নেয়া হবে না বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। সোমবার বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন ও অপরাজেয় বাংলায় পৃথক কর্মসূচিতে এ দাবি করে সংগঠন দুটি।

মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জাহিদ সুজন বলেন, বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে অবস্থানরত শিক্ষার্থীদের রাতে গেস্টরুম করা, দিনে মিছিলে যাওয়া রুটিন কাজ হয়ে দাঁড়িয়েছে। প্রথমবর্ষের শিক্ষার্থীরা উপায়হীনভাবে এ কাজ করতে বাধ্য। গণরুম ও গেস্টরুমে নির্যাতনে বিগত কয়েক বছরে অনেক শিক্ষার্থী শারীরিক ও মানসিক যন্ত্রণায় ভুগছেন। এরকম পরিস্থিতিতে ডাকসু নির্বাচনের আয়োজনকে স্বাগত জানিয়েছি, কিন্তু সন্ত্রাস-দখলদারিত্ব পরিপূর্ণ আবাসিক হল-এ ভোটকেন্দ্র রাখলে নির্বাচন সুষ্ঠু হবে না, এটাই স্বাভাবিক। আমরা খুব জোর দিয়েই বলছি, আবাসিক হল’র বিশেষ ভীতিজনক পরিস্থিতিতে অনুষদে ভোটকেন্দ্র নিতে আইনগত বা অন্য কোনো বাধা নেই। কোনো বাধা থাকলেও তা সংশোধন করার সুযোগ সবসময় থাকে। তাই আমরা ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র হল-এ নয়, অনুষদে চাই।

এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংসদের সভাপতি গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশরাফুল হক ইশতিয়াক, সাংগঠনিক সম্পাদক নাসির আবদুল্লাহ প্রমুখ।

এদিকে অপরাজেয় বাংলার পাদদেশে এক ছাত্র সমাবেশে ছাত্র ইউনিয়ন বলেছে, ডাকসু নির্বাচন নিয়ে কোনো ধরনের ‘নীলনকশা’ বা ‘প্রহসন’ মেনে নেয়া হবে না। এ সময় সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি জি এম জিলানী শুভ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ, সাধারণ সম্পাদক রাজিব দাসসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সমাবেশে ছাত্র ইউনিয়নের দাবির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য দেন কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নুর।

ডাকসু নির্বাচনের উদ্যোগ নেয়ায় প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে জি এম জিলানী শুভ বলেন, গত ২৮ বছরে বিভিন্ন ক্ষমতার পালাবদলে ঢাকা বিশ্ববিদ্যালয় সন্ত্রাসের চারণভূমিতে পরিণত হয়েছে। ডাকসু নির্বাচনের জন্য প্রশাসন যদি লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে না পারে তাহলে সে নির্বাচন একটি প্রহসনে পরিণত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ ধরনের কোনো প্রহসনকে ছাড় দেবে না, নির্বাচনের নামে কোনো প্রহসন তারা মেনে নেবে না।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে যে বাস্তবতা তৈরি হয়েছে, নির্বাচনের যে তারিখ নির্ধারণ করা হয়েছে, কোনো অজুহাতে সেটা থেকে পিছু হটা চলবে না।

এমএইচ/জেডএ/পিআর

আরও পড়ুন