ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাকায় আসছে অনুশীলনের ‘বুদেরামের কূপে পড়া’

বুলবুল আহমেদ | প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২৫ জানুয়ারি ২০১৯

কলকাতা মাতিয়ে এবার ঢাকায় আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী অনুশীলন নাট্যদলের ৬৩তম প্রযোজনা ‘বুদেরামের কূপে পড়া’।

আগামী ৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় ঢাকার সেগুন বাগিচায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে নাটকটি মঞ্চস্থ হবে।

এ ছাড়া ঢাকায় প্রদর্শনীর আগে ৫ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে নাটকটির মঞ্চায়ন করা হবে।

The-Gutter2

নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন অনুশীলন নাট্যদলের কর্ণধার নাট্যসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত অধ্যাপক মলয় ভৌমিক।

নাটকটির বিষয়ে নাট্যজন মলয় ভৌমিক বলেন, ‘এটা একটা পলিটিক্যাল স্যাটায়ার। সাধারণ একটা গল্পের আড়ালে উঠে এসেছে সারা বিশ্বের মানুষের অসহায়ত্বের চিত্র। নির্মাণে এমটিস্পেস, লিস্টকস্ট এবং পোর্টেবল- এই তিন উপাদানের কথা মাথায় রাখা হয়েছে। এ ছাড়া বাংলা নাট্যের ঐতিহ্যবাহী আঙ্গিকের সঙ্গে সমসাময়িক আঙ্গিকের মিশ্রণ ঘটানো হয়েছে এই নাটকে।’

The-Gutter3

নাটকটিতে অংশ নেবেন জিল্লুর রহমান, স্বাধীন খান, খাইরুল ইসলাম, তানভীর আহম্মেদ অর্ক, রায়হান উদ্দীন, নবনীতা চক্রবর্তী, হৃদয় সাহা, রাকিবুল আলম মিলন, শাহাদাৎ হোসেন প্রমুখ।

এর আগে, গত ১৩ জানুয়ারি কলকাতার জার্নি থিয়েটারের আয়োজনে আন্তর্জাতিক নাট্যোৎসব ‘রঙের হাট’-এর উদ্বোধনী দিনে মধ্যমগ্রাম নজরুল শতবার্ষিকী সদন মঞ্চে প্রদর্শিত হয় নাটকটি ।

উল্লেখ্য, ‘নাট্য আন্দোলন সমাজ পরিবর্তন আন্দোলনের একটি অংশ’ স্লোগানে ১৯৭৯ সালের ৮ অক্টোবর যাত্রা শুরু করে অনুশীলন নাট্যদল।

বিএ/এমআরএম/পিআর

আরও পড়ুন