ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

জাবিতে এবার মেয়েদের জন্য ৪৮ শতাংশ আসন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৯:৩৪ এএম, ০২ অক্টোবর ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ৯৭টি আসন কমিয়ে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৮৯টি নির্ধারণ করা হয়েছে। এ বছর বিশ্ববিদ্যালয়টিতে শতকরা প্রায় ৫২ ভাগ ছেলে ও ৪৮ ভাগ মেয়ে ভর্তি করা হবে। যা আগে ছেলেদের জন্য ছিল শতকরা ৬০ ভাগ এবং মেয়েদের জন্য ছিল ৪০ ভাগ।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা-১) ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ছিল ১ হাজার ৯৫৫টি, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ছিল ২ হাজার এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ১ হাজার ৯৮৬টি আসন ছিল।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখার তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ শিক্ষাবর্ষ অনুযায়ী অনুষদভিত্তিক আসনের মধ্যে রয়েছে গাণিতিক ও পদার্থ বিজ্ঞান (এ ইউনিট) অনুষদে রয়েছে ৪১০টি আসন। যা ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ছিল ৪৩৫টি এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ছিল ৪৫০টি। বর্তমানে এই অনুষদে ছেলেদের ২৩৫টি আসন এবং মেয়েদের ১৭৫টি আসন রয়েছে।

সমাজবিজ্ঞান অনুষদের (বি ইউনিট) আসন সংখ্যা বর্তমানে ৩২৬টি। যা ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ছিল ৩৩৬টি ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ছিল ৩৫৫টি। বর্তমানে এই অনুষদে ছেলেদের জন্য ১৬৩টি ও মেয়েদের জন্য ১৬৩টি আসন বরাদ্দ রয়েছে।

কলা ও মানবিকী অনুষদে (সি ইউনিট) বর্তমানে আসন সংখ্যা ৪৩৭টি। যা ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ছিল ৪৫২টি এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ছিল ৪৬৫টি। বর্তমানে এই অনুষদে ছেলেদের জন্য ২১৯টি এবং মেয়েদের ২১৮টি আসন বরাদ্দ রয়েছে।

জীববিজ্ঞান অনুষদে (ডি ইউনিট) এবার মোট আসন সংখ্যা ৩২০টি। যা ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ছিল ৩৬৭টি ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ছিল ৩৬৫টি। বর্তমানে এই অনুষদে ছেলেদের জন্য ১৬০ট এবং মেয়েদের জন্য ১৬০টি আসন বরাদ্দ রয়েছে।

এ বছর বিজনেস স্টাডিজ অনুষদে (ই ইউনিট) মোট আসন সংখ্যা ২০০টি। যা ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ছিল ২০০টি এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষেও একই ছিল। এখানে ছেলে-মেয়ে উভয়ের জন্য ১০০টি করে আসন রয়েছে।

আইন অনুষদের (এফ ইউনিট) মোট আসন সংখ্যা ৬০টি। যা ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ছিল ৬০টি এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ছিল ৫৫টি। এই অনুষদে ছেলেদের জন্য ৩০টি এবং মেয়েদের জন্য ৩০টি আসন বরাদ্দ রয়েছে।

আইবিএ-জেইউ (জি ইউনিট) এর মোট সিট সংখ্যা ৫০টি। যা ২০১৬-১৭ শিক্ষাবর্ষেও ছিল ৫০টি। এর মধ্যে ছেলেদের জন্য ২৫টি মেয়েদের জন্য ২৫টি। আইআইটি (এইচ ইউনিট) মোট আসন সংখ্যা ৫৬টি। ২০১৬-১৭ সালে ছিল ৫০টি। এর মধ্যে মেয়েদের জন্য ২৮ টি ও ছেলেদের জন্য ২৮ টি আসন রয়েছে। নতুন বিভাগ বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে (আই ইউনিট) মোট আসন ৩০টি। যা ২০১৬-১৭ শিক্ষাবর্ষেও ছিল ৩০টি । যেখানে ছেলেদের জন্য ১৫টি ও মেয়েদের জন্য ১৫টি আসন রয়েছে।

হাফিজুর রহমান/আরএআর/জেআইএম

আরও পড়ুন