ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

জাবিতে ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৮:০৯ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ৩০ সেপ্টেম্বর শুরু হয়ে ১০ অক্টোবর (সরকারি ছুটির দিন ব্যতীত) পর্যন্ত চলবে। ৫,৬ ও ৭ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জনসংযোগ অফিস থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ বছর প্রায় দুই হাজার আসনের বিপরীতে তিন লাখ ২২ হাজার ৯৪৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে। কোনো দিন পাঁচ, আবার কোনো দিন ছয় শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিফটের বিষয়টি উপাচার্যের সিদ্ধান্তের পরই চূড়ান্ত হবে।

৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাশাপাশি ১ অক্টোবর ‘এইচ’ ইউনিটে (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি তথা আইআইটি) পরীক্ষা হবে।

২ ও ৩ অক্টোবর ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ); ৩ অক্টোবর ‘আই’ ইউনিটে (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ভর্তি পরীক্ষা হবে। ৪ অক্টোবর ‘বি’ ইউনিট (সমাজ বিজ্ঞান অনুষদ), ৮ অক্টোবর ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ব্যতীত) ও ৯ অক্টোবর ‘সি ১’ ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) পরীক্ষা হবে। একই দিনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং ‘এফ’ ইউনিটে (আইন অনুষদ) পরীক্ষা হবে।

সর্বশেষ ১০ অক্টোবর ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ) ও ‘ই’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর জীববিজ্ঞান অনুষদের সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ৭২ হাজার ৯৫৩টি। গাণিতিকি ও পদার্থ বিজ্ঞান অনুষদে ৬৪ হাজার ৭১০টি, সমাজবিজ্ঞান অনুষদে ৩৬ হাজার ৪৪৭টি। কলা ও মানিবকী অনুষদে ৬৯ হাজার ১২০টি, ব্যবসায় প্রশাসন অনুষদে ২০ হাজার ১২৩ টি, আইন অনুষদে ৩২ হজার ৬৮০টি, আইবিএ-তে ১০ হাজার ৫৮টি, আইআইটিতে ১৮ হাজার ৬৯০টি, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে ৮ হাজার ১৬৫ টি আবেদন জমা পড়েছে। ভর্তি পরীক্ষা আগামী ৩০ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ১১ অক্টোবর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম বলেন, আমরা ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি গ্রহণ করেছি। পরীক্ষার্থীদের নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসনসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করা হয়েছে। তাছাড়া আমাদের প্রক্টরিয়াল বডিও খুবই তৎপর। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষা শেষ হবে বলে আশা করছি।

ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ju-admission.org) থেকে জানা যাবে।

হাফিজুর রহমান/আরএআর/এমএস

আরও পড়ুন