ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

‘পাবলন্স পিয়ার রিভিউ অ্যাওয়ার্ড’ পেলেন শেকৃবি শিক্ষক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ১১:০৬ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮

বিশ্বখ্যাত রিভিওয়ার পুরস্কার ‘পাবলন্স পিয়ার রিভিউ অ্যাওয়ার্ড’ ২০১৮-তে ভূষিত হয়েছেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মীর্জা হাছানুজ্জামান।

বার্তা সংস্থা রয়টার্সের এ অঙ্গ-প্রতিষ্ঠানটি বুধবার (১২ সেপ্টেম্বর) এ ফলাফল ঘোষণা করে। ২০১৬ সাল থেকে সংস্থাটি এ পুরস্কার প্রদান করে আসছে।

বিশ্বের ৪ লাখ ৬৬ হাজার রিভিওয়ারের মাঝে তিনি পাঁচটি ক্যাটাগরিতে এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। বাংলাদেশে তিনিই সর্বাধিক ক্যাটাগরিতে এ পুরস্কারে ভূষিত হলেন। এর আগে গত বছর দুইটি ক্যাটাগরিতে তিনি এ পুরস্কারে ভূষিত হন। তিনি বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমির এক্সিকিউটিভ এডিটর এবং পাবলিকেশন সেক্রেটারি।

উল্লেখ্য, গবেষণায় অভূতপূর্ব অবদানের স্বীকৃতিস্বরুপ প্রচারণাবিমুখ এ শিক্ষক বেশকিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি ২০১৪ সালে ইতালিভিত্তিক প্রতিষ্ঠান দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স (টিডব্লিউএএস) এবং বাংলাদেশ একাডেমি অব সায়েন্স (বিএএস) কর্তৃক পুরস্কৃত হন। এছাড়া তিনি ২০১৫ সালে জাপানিজ সোসাইটি ফর দ্য প্রমোশন অব সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপ এবং ২০১৭ সালে অস্ট্রেলিয়ার অ্যান্ডেভার ফেলোশিপে মনোনীত হয়েছেন।

ড. মীর্জা হাছানুজ্জামান জাগো নিউজকে বলেন, ‘একমাত্র এই প্রতিষ্ঠানটিই পুরোবিশ্বে রিভিউয়ারদের (সমালোচক) পুরস্কার দিয়ে থাকে। প্রত্যাশা করি এ ক্ষুদ্র অর্জন অন্যদেরকেও উৎসাহিত করবে।’

মো. রাকিব খান/এসআর

আরও পড়ুন