ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

দুস্থদের সহায়তায় আসছে কান্ডারি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | রাজশাহী বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৮:০৫ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৮

দুস্থ, অসহায়, বেকার জনগোষ্ঠীকে ক্ষুদ্র ব্যবসা শুরু করে দিতে এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় সাহায্যার্থে দেশে প্রথমবারের মতো কান্ডারি বিডি নামে একটি মাইক্রো ক্রাউডফান্ডিং ওয়েবসাইটের যাত্রা শুরু করতে যাচ্ছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা। বুধবার বিকেলে রুয়েট ক্যাফেটেরিয়ায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, দুস্থ, অসহায়, বেকার জনগোষ্ঠীকে ক্ষুদ্র ব্যবসা শুরু করে দিতে এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তির চিকিৎসার সাহায্যার্থে দেশের শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পে ১ টাকা থেকে শুরু করে যে কোনো সংখ্যক টাকা দান করা যাবে। একই সঙ্গে পুরো প্রক্রিয়াটি শতভাগ স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করা হবে।

প্রক্রিয়া সম্পর্কে বলা হয়, কেউ সাহায্যের আবেদন করলে সাহায্যপ্রার্থীর নাম, ঠিকানা, আর্থিক অবস্থা ইত্যাদির বিবরণ গেজেটেড অফিসার বা রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক সত্যায়িত হতে হবে। সংগৃহীত সম্পূর্ণ অর্থ গেজেটেড অফিসারের মাধ্যমেই সাহায্যপ্রার্থীকে তুলে দেয়া হবে। কান্ডারিতে সাহায্য নেয়া বা সাহায্য করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে।

সংবাদ সম্মেলনে কান্ডারিবিডির প্রধান নির্বাহী কর্মকর্তা বখতিয়ার হোসেন পল্লব বলেন, ১ টাকার একটি কয়েন আমাদের মানিব্যাগের কোণে পড়ে থাকে, হারিয়েও যায়। কিন্তু এই একটা কয়েনই বাঁচাতে পারে একটা মানুষের প্রাণ। পরিবর্তন করতে পারে একটা পরিবারের জীবনযাত্রা। সফল করতে করতে পারে একটি উদ্ভাবনী প্রজেক্ট যা পরিবর্তন করে দিতে পারে দেশের ভবিষ্যৎ। এই পরিবর্তনকামী মানুষদের প্লাটফর্মই kandaribd.com

এদিকে প্লাটফর্মটির অফিসিয়াল উদ্বোধন আগামী ১৪ সেপ্টেম্বর বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে রুয়েটের উপাচার্য, ইসিই অনুষদের ডিন, বিভিন্ন কোম্পানির কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে প্রধান ব্যবস্থাপনা কর্মকর্তা ওয়াকিলুর রহমান অরন্য, প্রধান প্রযুক্তি কর্মকর্তা আদিল রেজা ও আহসান উজ জামান উপস্থিত ছিলেন।

আরএআর/এমএস

আরও পড়ুন