ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

শামুক-ঝিনুক আহরণ বন্ধে সচেতনতা বাড়াতে হবে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | বাকৃবি | প্রকাশিত: ০৬:২১ পিএম, ০৪ আগস্ট ২০১৮

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও মাৎস্যবিজ্ঞান অনুষদের অবসারপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় নির্বিচারে শামুক-ঝিনুক আহরণ বন্ধ করতে সরকারকে সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে পরামর্শ দিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) গবেষকরা।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) অডিটরিয়ামে আয়োজিত তিন দিনব্যাপী ‘স্বাদুপানির ঝিনুক ও শামুক সংরক্ষণ’ শীর্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি কথা বলেন।

অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, একসময় পুকুর ও নদীতে প্রচুর শামুক ও ঝিনুক পাওয়া যেত। কিন্তু বর্তমানে কম জায়গায় অধিক মাছ চাষ ও অতিরিক্ত খাবার দেয়ায় পুকুরের মাটিতে অক্সিজেনের অভাব দেখা দিচ্ছে। আর অক্সিজেনের অভাবের কারণে শামুক ঝিনুকের আশ্রয়স্থল নষ্ট হয়ে যাচ্ছে। ফলশ্রুতিতে দেশে শামুক ঝিনুকের পরিমাণ দিন দিন কমছে। এছাড়াও হাঁস, চিংড়ি ও মাছের খাদ্য হিসেবে ব্যবহারের জন্য প্রচুর পরিমাণে শামুক ঝিনুক আহরণ করা হচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় নির্বিচারে শামুক-ঝিনুক আহরণ বন্ধ করতে সরকারকে সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে। তা না হলে শামুক-ঝিনুকের অভাব পরিবেশের জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে।

প্রশিক্ষণে প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ মনিরুজ্জামান, ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা সোনিয়া স্কুসহ বিভিন্ন দৈনিক ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মো. শাহীন সরদার/আরএ/আরআইপি

আরও পড়ুন