ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

শেকৃবিতে পোল্ট্রি রোগের ওপর আন্তর্জাতিক প্রশিক্ষণ শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | শেকৃবি | প্রকাশিত: ০৯:২০ এএম, ২৩ জুলাই ২০১৮

দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার আমিষের চাহিদা পূরণে পোল্ট্রি শিল্পের ভূমিকা অনস্বীকার্য। সারাদেশে বর্তমানে প্রায় ৬৫-৭০ হাজার ছোট-বড় পোল্ট্রি খামার রয়েছে। এদেশের প্রায় ৬০ লাখ মানুষের জীবিকা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পোল্ট্রি শিল্পের সাথে জড়িত; যার প্রায় ৪০ শতাংশই নারী। দেশের মোট মাংসের চাহিদার ৪০ থেকে ৪৫ শতাংশ আসে পোল্ট্রি শিল্প থেকে। এ শিল্পে বর্তমান বিনিয়োগ ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেলেও পোল্ট্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, রোগবালাই প্রতিরোধ এবং চিকিৎসার প্রয়োজনীয় দক্ষ জনশক্তির অভাবে বারবার মুখ থুবড়ে পড়ছে দেশের অত্যন্ত গুরুত্বপুর্ণ এই শিল্প।

ক্রমবর্ধমান জনসংখ্যার আমিষের চাহিদা পূরণে সুস্থ-সবল ও নীরোগ পোল্ট্রি শিল্প নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সাল থেকে পোল্ট্রির রোগের উপর বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ দিচ্ছে ফান্স।

sau

ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণি স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে অ্যানিমালি (সেভা) ও বিশ্বের সুপ্রাচীন প্রাণি চিকিৎসাবিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুলের (এনভা) সাথে ত্রিপক্ষীয় চুক্তির আওতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগ কর্তৃক তৃতীয়বারের মতো আন্তর্জাতিক প্রশিক্ষণ রোববার (২২ জুলাই) শুরু হয়েছে। চলবে ২৬ জুলাই পর্যন্ত। শেকৃবির অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সাবেক ডিন ও প্রজেক্ট কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. মোফাজ্জল হোসাইনের সভাপতিত্বে এবং মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও ট্রেনিং ইনচার্জ ড. কে বি এম সাইফুল ইসলামের সঞ্চালনায় নবনির্মিত সেমিনার গ্যালারিতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুলের (এনভা) কন্টিনিউয়াল এডুকেশনের প্রধান প্রফেসর ড. কারিম আদযু, সেভা সান্তে অ্যানিমালি ফ্রান্সের টেকনিক্যাল ম্যানেজার প্রফেসর ড. মুন্সেফ বউযুইয়া। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ‘এ ধরনের প্রশিক্ষণ নিঃসন্দেহে পোল্ট্রি সেক্টরকে অনেক সমৃদ্ধ করবে। বাংলাদেশে পোল্ট্রিতে বিপ্লব সাধিত হলেও বিভিন্ন ধরনের রোগবালাইয়ের আক্রমণে এই শিল্পের প্রভূত ক্ষতি সাধন হয়। এই ক্ষয়ক্ষতি রোধে প্রয়োজন দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি। দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি গড়ার লক্ষ্যে এ ধরনের প্রশিক্ষণ কার্যক্রমটি ধারাবাহিকভাবে করা প্রয়োজন বলে তিনি মত প্রকাশ করেন।

sau

ট্রেনিং প্রোগ্রাম ইনচার্জ ড. কে বি এম সাইফুল ইসলাম জানান, ২০১৬ সালের ২২ জুন বাংলাদেশের প্রাণি চিকিৎসকদের পোল্ট্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, রোগবালাই প্রতিরোধ এবং চিকিৎসার উচ্চতর প্রশিক্ষণ দিতে ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণি স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে অ্যানিমালি (সেভা) ও ফ্রান্স ন্যাশনাল ভেটেরিনারি স্কুলের (এনভা) সাথে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে শেকৃবির অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ। স্বাক্ষরিত এ চুক্তির আওতায় শেকৃবির মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের মাধ্যমে প্রতিবছর সারাদেশের ভেটেরিনারিয়ানদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জন প্রশিক্ষণার্থীকে চার সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হয়। এ বছর তৃতীয়বারের মতো এ প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। সেভার পক্ষ থেকে ভেটেরিনারি স্কুল অব প্যারিসের আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ প্রশিক্ষকগণ প্রশিক্ষণার্থীদেরকে সরাসরি প্রশিক্ষণ দেবেন। সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তকারী ভেটেরিনারিয়ানগণ দক্ষ জনশক্তি হিসেবে পোল্ট্রি শিল্পকে লাভজনক করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচিত ৩০ জন প্রশিক্ষণার্থীর সাথে আরও উপস্থিত ছিলেন শেকৃবির পোস্ট গ্র্যাজুয়েট ডিন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাস, প্রক্টর ড. মো. ফরহাদ হোসেন, পরিচালক ছাত্র পরামর্শ ও নির্দেশনা প্রফেসর ড. মো. মিজানুর রহমান, সেভা সান্তে অ্যানিমালি ফ্রান্সের বাংলাদেশি বিজনেস পার্টনার ও ট্রেনিং লজিস্টিক সাপোর্ট প্রভাইডার এসিআই এগ্রিবিজনেসের বিজনেস ম্যানেজার ডা. মো. মইনুল ইসলাম প্রমুখ।

মো. রাকিব খান/এসআর/জেআইএম

আরও পড়ুন