ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

সহপাঠীর হাত ধরায় মারধর : তিন ছাত্রকে স্থায়ী বহিষ্কারের দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৯:২৮ পিএম, ১৬ জুলাই ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহপাঠীর হাত ধরায় অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের দুই শিক্ষার্থীকে মারধরকারী ছাত্রলীগ কর্মীদের আজীবন বহিষ্কার দাবি করেছে বিভাগটির শিক্ষক-শিক্ষার্থীরা। সোমবার বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানানো হয়।

এতে বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ শফিকুজ্জামান, অধ্যাপক এমএম আকাশ, অধ্যাপক ড. সেলিম রায়হানসহ অন্তত দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অবিলম্বে নির্যাতনকারীদের চিহ্নিত করে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার, শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিরাপত্তা নিশ্চিত করাসহ নিরাপদ ক্যাম্পাসের দাবি জানান তারা।

অধ্যাপক এম এম আকাশ বলেন, ‘শিক্ষার্থীদের ওপর হামলা কোনো ভালো লক্ষণ নয়। আমরা ভিসি স্যারের কাছে গিয়েছিলাম। তিনি বলেছেন, এ বিষয়ে তিনি জিরো টলারেন্স নীতি অবলম্বন করবেন। আমরা তার প্রমাণ দেখতে চাই।’

মানববন্ধনে হামলার শিকার দুই শিক্ষার্থী আসাদুজ্জামান আসাদ ও রোকেয়া গাজী লিনাও উপস্থিত ছিলেন। তারা বলেন, ‘অন্যায়ভাবে তাদের ওপর হামলা করা হয়। আমরা ট্রমায় ভুগছি। আমাদের ক্যাম্পাসে আমাদের ওপর কেন হামলা করা হলো। শুধু এটুকুর জবাব চাই।’

উল্লেখ্য, গত শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে তাদের পিটিয়ে আহত করেন ছাত্রলীগের কর্মীরা। হামলাকারীদের শনাক্ত করতে ভুক্তভোগী দুই শিক্ষার্থী সূর্যসেন হলে গেলে সেখানেও তাদের দ্বিতীয় দফায় পেটানো হয়। এ ঘটনায় প্রক্টর বরাবর অভিযোগ করে ভুক্তভোগী ও তাদের সহপাঠীরা। মারধরের ঘটনায় জড়িত তিন ছাত্রলীগ কর্মীকে রোববার রাতে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা হলেন- উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ সিফাত উল্লাহ সিফাত, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের আল ইমরান পলাশ ও ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙুয়েজেস বিভাগের মাহমুদুর রহমান। তারা তিনজনই প্রথম বর্ষের শিক্ষার্থী।

এমএইচ/জেডএ/এমএস

আরও পড়ুন