ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বাধার মুখেও কোটা সংস্কার আন্দোলনকারীদের মিছিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চবি | প্রকাশিত: ০৬:১২ পিএম, ০৮ জুলাই ২০১৮

পুলিশ ও ছাত্রলীগের বাধার মুখেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মানববন্ধন ও মিছিল করেছে আবাসিক হলের ছাত্রীরা। দেশজুড়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা-মামলার প্রতিবাদে রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে এ মানববন্ধন করা হয়।

মিছিল ও মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা যোগ দিতে চাইলে তাদের নানাভাবে হুমকি ও বাধা দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কস প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে জড়ো হয় ছাত্রীরা। সেখানে মানববন্ধন করে তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, চলমান কোটা সংস্কার আন্দোলনে যেভাবে হামলা করা হচ্ছে তা অমানবিক। কোটা সংস্কারের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে হামলার অধিকার কারও নেই। অবিলম্বে আটক কেন্দ্রীয় নেতাদের মুক্তি দিতে হবে। সেই সঙ্গে অযথা কালক্ষেপণ না করে দ্রুত কোটা সংস্কার করে প্রজ্ঞাপন জারির দাবি জানান তারা।

cu-versity

মানববন্ধন চলাকালে বিপরীত দিকে অবস্থান নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেয়। পাশাপশি মানববন্ধনে অংশ নেয়া একাংশ ছাত্রী সংস্থার সঙ্গে সম্পৃক্ত জানিয়ে এক ছাত্রলীগ নেতা অশালীন ভাষায় গালিগালাজ করে তেড়ে আসেন। এ সময় প্রক্টরিয়াল বডির সদস্যরা তাকে বাধা দেন।

এদিকে, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আশরাফ চৌধুরী নামে এক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নিতে চাইলে তাকে মারতে উদ্যত হয় বিক্ষুব্ধ ছাত্রলীগ কর্মীরা। পরবর্তীতে তাকে পুলিশি হেফাজতে নিয়ে যাওয়া হয়।

পাশাপাশি মানববন্ধন ও মিছিলে ছাত্রীদের হেনস্থা, সাংবাদিককে লাঞ্ছিত ও ছাত্রজোট নেতাদের ওপর হামলার ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সেই সঙ্গে ছাত্রলীগের বিরুদ্ধে মানববন্ধন শেষে তিন ছাত্রীকে শহীদ মিনারের সামনে লাঞ্ছনার অভিযোগ পাওয়া গেছে। এ সময় এক ছাত্রী তাৎক্ষণিকভাবে রাস্তায় বসে প্রতিবাদ জানান।

cu-versity

এ ঘটনার সংবাদ সংগ্রহকালে জাগো নিউজের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যনির্বাহী সদস্য আবদুল্লাহ রাকীবকে লাঞ্ছিত করা হয়। তার মুঠোফোন কেড়ে নেয়ার চেষ্টা করেন আজাদ হোসেন নামে এক ছাত্রলীগ কর্মী। তিনি বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষার্থী।

সাংবাদিক আবদুল্লাহ রাকীবকে লাঞ্ছিত করার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। সমিতির এক জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে একটি অভিযোগ দেয়া হয়।

এদিকে, দুপুরে ব্যবসায় প্রশাসন অনুষদের সামনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাবেক আহ্বায়ক ফজলে রাব্বী ও সাংগঠনিক সম্পাদক রাজেশ্বর দাশ গুপ্তকে মারধর করে ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে তাদের উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, মানববন্ধনে বিশৃঙ্খল পরিস্থিতির আশঙ্কা দেখা দিলে ছাত্রীদের দ্রুত মানববন্ধন শেষ করতে বলা হয়। পরে প্রক্টরিয়াল বডির সদস্যরা ছাত্রীদের হলে পৌঁছে দেয়। পাশাপাশি সাংবাদিক লাঞ্ছনার বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

আবদুল্লাহ রাকীব/এএম/জেআইএম

আরও পড়ুন