ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

দফতরে যোগ দিয়েছেন ঢাবির নতুন উপ-উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ১২:৪৫ পিএম, ২৮ মে ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবনিযুক্ত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ নিজ দফতরে আনুষ্ঠানিকভাবে যোগদান করেছেন। সোমবার (২৮ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপ-উপাচার্যের নির্ধারিত কক্ষে তিনি যোগদান করেন। এ সময় তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

রোববার (২৭ মে) রাষ্ট্রপতি ও আচার্য ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর ১৩(১) ধারা মোতাবেক তাকে এ পদে নিয়োগ দেন।

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের জন্ম ১৯৫৬ সালে ময়মনসিংহ জেলার জামালপুরে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে অধ্যাপক হিসেবে নিয়োজিত। তার ৩৪ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক হিসেবে ২০০৫ এবং ২০০৯ সালে পরপর দুইবার পাঠদান করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে পরিচালক পদে ২০০৯-২০১২ সাল পর্যন্ত দায়িত্বে ছিলেন। এছাড়া তিনি ২০০৯-২০১৬ সাল পর্যন্ত দুই মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ও ২০১৪-২০১৬ সাল পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ে সিনেট সদস্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুই মেয়াদে (২০০৯-২০১২ এবং ২০১৩-২০১৬), মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০০৯-২০১৬ সাল পর্যন্ত এবং ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভে ২০১১-২০১৬ সাল পর্যন্ত সিন্ডিকেট সদস্য ছিলেন।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কাউন্সিল সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয় সার্জেন্ট জহুরুল হক হলের হাউস টিউটর (১৯৯৬-২০০৪) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের (২০১১) সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

সর্বোপরি তিনি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস-এ চার বছর (২০১২- ২০১৬) উপাচার্য হিসেবে নিযুক্ত ছিলেন। অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্কে গবেষণা ফেলো হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি জাপানের টোকিওতে কলেজ অব সোশ্যাল ওয়ার্কে ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে ৩টি গবেষণা সম্পন্ন করেন এবং তা প্রকাশিত হয়। এছাড়া তিনি বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের সোশ্যাল সায়েন্স রিসার্চ কাউন্সিলে ২০১২ ও ২০১৫ সালে দুটি ফেলোশিপ গবেষণা সম্পন্ন করেন। তার একাধিক প্রমোশনাল রিসার্চ রয়েছে।

এসআর/পিআর

আরও পড়ুন