ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ইবিতে বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর নিয়োগ বিজ্ঞপ্তি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ইবি | প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৯ মে ২০১৮

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর উপর উচ্চতর পঠন পাঠন ও গবেষণার জন্য গত বছরের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেটে বাংলা বিভাগের অধীনে বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠা করা হয়।

সম্প্রতি বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর হিসেবে একজনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

নিয়োগের শর্তাবলী, বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, রাজনীতি, আদর্শ ও কর্ম এবং ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও আনুষাঙ্গিক বিষয়ে গবেষণা ও লেখালেখি ইত্যাদি থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের একজন কৃতী প্রফেসর অথবা স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠানের একজন লব্ধ প্রতিষ্ঠিত পণ্ডিত অথবা গবেষখ হতে হবে। প্রর্থীর বয়স ৫৫ থেকে ৬৫ এর মধ্যে হতে হবে। তবে বিশেষ যোগ্যতা সম্পন্ন ব্যক্তির ক্ষেত্রে শর্ত শিথিল যোগ্য।

মানবিক ও সামাজিক বিজ্ঞান সংশ্লিষ্ট যে সকল বিষয়ে যোগ্য ব্যক্তি এ চেয়ারের জন্য বিবেচিত হত পারবেন। তবে অধিক যোগ্যতা সম্পন্ন প্রার্থী পাওয়া গেলে এ শর্ত শিথিল করা যেতে পারে। ভাষা-সাহিত্য অথবা সামাজিক ও সাংস্কৃতিক বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান থাকতে হবে। শিক্ষককতা অথবা গবেষণার কাজে ২০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ফেরদাউসুর রহমান সোহাগ/আরএ/আরআইপি

আরও পড়ুন