ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

শিক্ষার সুষ্ঠু পরিবেশের দাবিতে জবিতে শিক্ষক সমাবেশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৪:২৩ পিএম, ০৭ মে ২০১৮

প্রকাশনা জালিয়াতি বিচার এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশের দাবিতে সমাবেশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষকরা।

সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশের আগে শিক্ষকরা সেখান থেকে র‌্যালি বের করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবার ওই স্থানে এসে শেষ করেন। এরপর সেখানে বক্তারা প্রকাশনা জালিয়াতি এবং যৌন হয়রানির শাস্তি দাবি করে বক্তব্য দেন।

এ সময় আইন অনুষদের ডিন এবং চেয়ারম্যান অধ্যাপক ড. সরকার আলী আক্কাস বলেন, ‘প্রাগৈতিহাসিক যুগে মানুষ প্রতিকার পেত না বলে আইন নিজের হাতে তুলে নিত। কিন্তু যখন সভ্যতা প্রতিষ্ঠিত হয়েছে তখন মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য আইন আদালত তৈরি হয়েছে। বাংলাদেশে স্বাধীন বিচার ব্যবস্থা রয়েছে।’

তিনি চাকরিচ্যুত একজন শিক্ষককে উদ্দেশ করে বলেন, ‘কেউ যদি মনে করেন তার সঙ্গে অন্যায় হয়েছে, অবিচার হয়েছে তাহলে কোর্টে যান। কোর্টে যাওয়ার সাহস দেখান না কেন? সমাধানের পথে না যেয়ে শিক্ষার পরিবেশকে বাধাগ্রস্ত করবেন না। কেন আইনের পথে না গিয়ে নৈরাজ্যের পথে যাচ্ছেন?’

মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক যাকারিয়া মিয়া বলেন, ‘গুটিকয়েক বামপন্থী ছাত্রসংগঠনের হয়ত একাডেমিক কার্যক্রম ভালো লাগে না। তাই তারা অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে। আমরা ছাত্রদের ভুল পথে পরিচালনাকারী শিক্ষকদেরও বিচার চাই’।

এছাড়াও সমাবেশে বিভিন্ন বিভাগের শিক্ষকরা বক্তব্য রাখেন । এ সময় তারা ছাত্রী লাঞ্ছনাকারী শিক্ষকেরও যথোপযুক্ত ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

মাহমুদুল হাসান তুহিন/এমএমজেড/পিআর

আরও পড়ুন