ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

শিক্ষার্থীদের হয়রানির প্রতিবাদে ঢাবি শিক্ষকদের মৌন মিছিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাবি | প্রকাশিত: ০১:১৭ পিএম, ২৩ এপ্রিল ২০১৮

উপাচার্যের বাসভবনে হামলা ও ভাঙচুর এবং শিক্ষার্থীদের ওপর নির্যাতন ও হয়রানির ঘটনার প্রতিবাদ জানিয়ে ক্যাম্পাসে মৌন মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দল।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এই মৌন মিছিল শুরু হয়ে ডাকসু, মধুর ক্যান্টিন, শ্যাডো ঘুরে আবার অপরাজেয় বাংলায় এসে শেষ হয়।

এসময় সাদা দলের পক্ষে লিখিত বক্তব্য তুলে ধরেন সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. আখতার হোসেন খান।

তিনি বলেন, সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংগঠিত অনাকাঙ্ক্ষিত ঘটনাবলিতে আমরা উদ্বেগ প্রকাশ করছি। আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশ এবং বহিরাগতদের হামলার প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। উপাচার্য ভবনে ন্যাক্কারজনক হামলা ও ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের সনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

আখতার হোসেন খান বলেন, আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের ওপর সব ধরনের নিপীড়ন-নির্যাতনের প্রতিবাদ করছি এবং নিন্দা জানাচ্ছি। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্যের নিরাপত্তা দাবি করছি।

dhaka-university

এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে, বিশেষ করে হল প্রশাসনের কাছে, শিক্ষার্থীবান্ধব, দায়িত্বশীল ও মানবিক আচরণ প্রত্যাশা করেন। হলে এবং ক্যাম্পাসে দলমত নির্বিশেষে সকল শিক্ষার্থীর শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে অবিলম্বে ডাকসু নির্বাচনের ব্যবস্থা করার দাবি জানান সাদা দলের এ শিক্ষক।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘প্রতিহিংসা বর্জন করো, কারণ প্রতিহিংসা কেবল প্রতিহিংসারই জন্ম দেয়, সমস্যার সমাধান করে না’।

চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বৈষম্যমূলক কোটা প্রথার যৌক্তিক সংস্কার করে প্রজ্ঞাপন জারি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

মৌন মিছিলে উপস্থিত ছিলেন সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. আব্দুর রশিদ, ইংরেজি বিভাগের সংখ্যাতিরক্ত অধ্যাপক ড. সদরুল আমিন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ওবায়দুল ইসলাম, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক মোশাররফ হোসেন ভুইয়া, ড. লায়লা নূর ইসলাম, অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, ড. আল মোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক আবুল কালাম আজাদ, অধ্যাপক ড. শামছুল আলম, ড. এহসানুল মাহবুব জুবায়ের, সাবরিনা শাহনাজ, ইসরাফিল প্রাং, মুহাম্মদ রফিকুল ইসলাম প্রমুখ।

এমএইচ/এমবিআর/জেআইএম

আরও পড়ুন