ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

বিনা অনুমতিতে শহীদ কাদরীর বইয়ের প্রকাশনা বন্ধের দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৮:২৭ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮

বিনা অনুমতিতে একুশে পদকপ্রাপ্ত প্রয়াত কবি শহীদ কাদরী রচিত বইয়ের প্রকাশনা ও বিক্রি বন্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, ২০১১ সালে একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী মারা গেলে এর পরপরেই ‘শহীদ কাদরীর কবিতা সমগ্র’ প্রকাশ করে একটি প্রকাশনী। এরপর গত বছরের সেপ্টেম্বরে শহীদ কাদরীর লেখা নিয়ে আরও দুটি বই ‘গোধূলীর গান’ এবং ‘তোমাকে আংটির মতো পরেছি স্বদেশ’ প্রকাশিত হয়।

প্রকাশনা সংস্থাগুলো কবি পরিবারের কারও অনুমতি নেননি। তাদের এ রকম আচরণে ক্ষুব্ধ হয়ে আমরা প্রতিবাদ জানাতেই মানববন্ধনের আয়োজন করেছি। আমাদের দাবি, শহীদ কাদরীর একমাত্র সন্তান আদনান কাদরীর বিনা অনুমতিতে যেন অবৈধভাবে কবির বই প্রকাশিত না হয়।

প্রসঙ্গত, শহীদ কাদরী (১৪ আগস্ট ১৯৪২-২৮ আগস্ট ২০১৬) ছিলেন বাংলাদেশি কবি ও লেখক। তিনি ১৯৪৭ সালের পরবর্তীকালের বাঙালি কবিদের মধ্যে উল্লেখযোগ্য যিনি নাগরিক-জীবন সম্পর্কিত শব্দ চয়নের মাধ্যমে বাংলা কবিতায় নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করেছিলেন। তিনি আধুনিক নাগরিক জীবনের প্রাত্যহিক অভিব্যক্তির অভিজ্ঞতাকে কবিতায় রূপ দিয়েছেন।

দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, বিশ্ববোধ এবং প্রকৃতি ও নগর জীবনের অভিব্যক্তি তার কবিতার ভাষা, ভঙ্গি ও বক্তব্যকে বৈশিষ্ট্যয়িত করেছে। তার প্রকাশিত কাব্যগ্রন্থ চারটি। ২০১১ সালে ভাষা ও সাহিত্য বিভাগে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন।

এমএইচ/এমআরএম/এমএস

আরও পড়ুন