ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ছাত্রলীগের হামলার ঘটনায় ঢাবিতে সাদা দলের উদ্বেগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৪:২৫ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। বুধবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে নিন্দা জানিয়েছে সংগঠনটি।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. আখতার হোসেন খান স্বাক্ষরিত বিবৃতিতে বলেন, ন্যাক্কারজনক ঘটনায় আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়টি ক্রমশ গভীর সংকটের পথে ধাবমান এবং জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে দীর্ঘদিনের অর্জন ও ইমেজ আজ প্রশ্নবিদ্ধ। আমরা এসব ঘটনার তীব্র নিন্দা জানাই।

শিক্ষকরা বলেন, ঢাকার সাতটি কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তর বিরুদ্ধে গত কয়েকদিন ধরে শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। এ আন্দোলনকে কেন্দ্র করে ১৫ জানুয়ারি থেকে ক্যাম্পাসে যেসব ঘটনা ঘটেছে, তা সত্যিই দুঃখজনক। আন্দোলনের নামে কেউ যদি বাড়াবাড়ি করে, তবে তা মোকাবেলার জন্য বিশ্বদ্যিালয়ের প্রচলিত নিয়মবিধি রয়েছে।

শিক্ষকরা আরও বলেন, শিক্ষার্থীদের আন্দোলন দমনের দায়িত্ব কোনো ছাত্র সংগঠনের নিজের হাতে তুলে নেয়াটা কাজ হতে পারে না। আর এটি করতে গিয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর, বিশেষ করে ছাত্রীদের ওপর যে হামলা ও নির্যাতন করা হয়েছে তা কোনোভাবেই কাম্য নয়। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে পুরো জাতি এসব হামলার ঘটনা দেখেছে। হামলা ও নিপীড়নের ঘটনায় আমরা লজ্জিত।

তারা বলেন, আন্দোলনের নামে অশোভন আচরণ যেমন কাম্য নয়, তেমনি আন্দোলন দমনের নামে সহিংসতাও মেনে নেয়া যায় না। আমরা মনে করি, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক বরাবরই একটি পারষ্পরিক শ্রদ্ধার বন্ধনে আবদ্ধ। তাই ছাত্রদের যেমন শিক্ষকদের প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করতে হবে, তেমনি শিক্ষকদেরকেও মনে রাখতে হবে যে, ছাত্ররা আমাদের সন্তানতুল্য।

সম্প্রতি ঘটনায় সংশ্লিষ্ট সব পক্ষকেই নিজ নিজ সীমা এবং অবস্থান সম্পর্কে সচেতন থাকা উচিত ছিল। বিশেষ করে, উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আরও বিচক্ষণ, ধৈর্য ও সহনশীল ভূমিকা প্রত্যাশিত ছিল। তাহলেই হয়তো এ ধরনের অনাকাঙ্খিত ও লজ্জাজনক ঘটনা এড়ানো সম্ভব হতো। শিক্ষকরা হামলার ঘটনাসমূহের নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানায়।

এমএইচ/এমআরএম/পিআর

আরও পড়ুন