ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

রাবি ক্যাম্পাসে ৪ ফটোসাংবাদিককে অবাঞ্ছিত ঘোষণা

প্রকাশিত: ১১:১৯ এএম, ১২ জুলাই ২০১৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও দৈনিক আমাদের সময়ের স্টাফ রিপোর্টার আমজাদ হোসেন শিমুলের ওপর হামলার ঘটনায় জড়িত চার ফটোসাংবাদিককে রাবি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।

হামলার প্রতিবাদে রোববার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকদের আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়।

অবাঞ্ছিত চার ফটোসাংবাদিক হলেন, শহীদুল ইসলাম দুখু, আসাদুজ্জামান আসাদ, সামাদ খান ও কবীর তুহিন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত এ মানববন্ধন থেকে অবিলম্বে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে প্রশাসন ও সিনিয়র সাংবাদিকদের প্রতি আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, রাবি সাংবাদিক সমিতির (রাবিসাস) সভাপতি এমএ সাঈদ শুভ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার রানা, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম সারোয়ার সুজন প্রমুখ।

বক্তারা বলেন, সহকর্মীর ওপর চার ফটোসাংবাদিকের এমন হামলা ও মারধর সাংবাদিকতার পেশার জন্য অসম্মানজনক। এ ধরনের ঘটনা অপসাংবাদিকতার শামিল। কয়েকজন সাংবাদিক মহান পেশাকে কলঙ্কিত করতে এ ঘটনা ঘটিয়েই চলছে। এর প্রতিবাদে সাংবাদিক মহল সোচ্চার না হলে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে। বক্তারা অবিলম্বে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

উল্লেখ্য, গত শনিবার বিকেলে রাজশাহী বিমানবন্দরে ঢাকা অভ্যন্তরীণ রুটে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলার ফ্লাইট চালু বিষয়ে সংবাদ কাভারের সময় একটি বেসরকারি টেলিভিশনের বিভাগীয় প্রতিনিধি ও একটি অনলাইন পত্রিকার নারী সাংবাদিকের সঙ্গে দুর্ব্যবহার করেন দৈনিক প্রথম আলোর ফটোসাংবাদিক শহীদুল ইসলাম দুখু।

এ ঘটনার প্রতিবাদ করলে সাংবাদিক আমজাদ হোসেন শিমুলকে মারধর শুরু করেন দুখু। এ সময় তার সঙ্গে যোগ দেন অপর তিন ফটোসাংবাদিক দৈনিক সানশাইনের সামাদ খান, দৈনিক আমার দেশের আসাদুজ্জামান আসাদ এবং ডেইলি ইন্ডিপেনডেন্টের কবীর তুহিন।

এ ঘটনায় শনিবার মামলা করেছেন ভুক্তভোগী সাংবাদিক। এর আগে ২০১৩ সালের জুনে বিবিসির সংবাদদাতা কাদির কল্লোলকে লাঞ্ছিত করেছিলেন দুখু। তার বিরুদ্ধে আরো বিভিন্ন অপকর্মের অভিযোগ রয়েছে।

রাশেদ রিন্টু/এআরএ/আরআইপি