ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষক চাকরিচ্যুত

প্রকাশিত: ০৩:০৮ পিএম, ৩০ জুন ২০১৫

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. সাইফুল ইসলামকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করেছে ঢাবি প্রশাসন। মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জাগো নিউজকে বলেন, ‘নৈতিক স্খলনের অভিযোগে’ ঐ শিক্ষককে স্থায়ীভাবে বরখাস্ত (ডিসমিস) করা হয়েছে।’

এর আগে ২০১৪ সালের ১৫ সেপ্টেম্বর ড. সাইফুল ইসলামের বিরুদ্ধে একই বিভাগের এক ছাত্রী যৌন হয়রানির অভিযোগ আনেন। এর পরিপ্রেক্ষিতে বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ঐ শিক্ষককে সাময়িকভাবে বরখান্ত করে এবং একটি তদন্ত কমিটি গঠন করে।

তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ঐ শিক্ষককের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সিন্ডিকেট সূত্রে জানা গেছে।

এদিকে সিন্ডিকেটের একই সভায় বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক নূরুল ইসলামকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে সিন্ডিকেটের একটি সূত্র।

সূত্র জানান, বিভাগের এক ছাত্রীর অভিযোগের প্রেক্ষিতে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি বিভাগে তার নির্ধারিত কক্ষটি সিলগালা ঘোষণা করে বিভাগে না আসার জন্য সিন্ডিকেটের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

একই সঙ্গে ঘটনার বিস্তর তদন্তে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদকে প্রধান করে একটি তদন্ত কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিকে ৩১ আগস্টের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

তবে অভিযুক্ত শিক্ষক জানান, এ বিষয়ে তিনি কিছু জানেন না।


এমএইচ/আরএস