ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

হাবিপ্রবির উদ্যোগে ক্ষতিগ্রস্তদের ধানের চারা বিতরণ

জেলা প্রতিনিধি | প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৭

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্ত ৭০ জন কৃষকের মাঝে বিআর-৩৪ (লেট ভেরাইটি) জাতের আমন ধানের চারা বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণা মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ধানের চারা বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ডা. মো. ফজলুল হক, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম, ফিসারিজ অনুষদের ডিন ড. মোহাম্মদ ফেরদৌস মেহবুব প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার পাশাপাশি দিনাজপুর অঞ্চলের কৃষকদের কৃষিভিত্তিক সমস্যা সমাধানে কাজ করছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে যে প্রযুক্তি উদ্ভাবন করা হবে তা এ অঞ্চলের উন্নয়নে কাজে লাগানো হবে।

তিনি বলেন, মোবাইল ক্লিনিকের মাধ্যমে কৃষকদের কৃষি সমস্যা, গবাদি পশুর চিকিৎসাসহ কৃষিভিত্তিক সকল সমস্যার সমাধান করা হবে। হ্যাচারি স্থাপনের মাধ্যমে মাছের পোনা উৎপাদন করে এ এলাকার মানুষের মধ্যে তা বিতরণ করা হবে। আজকে ধানের চারা ও অন্যান্য কৃষি উপকরণ বিতরণ কার্যক্রম এ এলাকায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সামান্য হলেও উপকারে আসবে বলে আমি আশা করছি।

এরপর তিনি কৃষিবিদ মো. নূর-এ-আলম সরকারের পিএইচডি গবেষণা প্লট এবং বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত গাড়ি রাখার শেড পরিদর্শন করেন।

এমদাদুল হক মিলন/এএম/আইআই