ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ডাকসুসহ সব ছাত্র সংসদ নির্বাচন চায় ছাত্র ইউনিয়ন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ১২:০৯ পিএম, ১৬ আগস্ট ২০১৭

শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা ও অবিলম্বে সমগ্র দেশে ডাকসুসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। বুধবার দেশব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মিছিল সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুপুরে কেন্দ্রীয় মিছিল ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি জিলানী শুভর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লিটন নন্দীর পরিচালনায় সমাবেশে বক্তারা বলেন, গত আড়াই দশক ধরে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার হরণ করে বিশ্ববিদ্যালয়গুলো প্রশাসনিক স্বৈরতান্ত্রিকতার মাধ্যমে পরিচালিত হচ্ছে। একইসঙ্গে কায়েমী স্বার্থবাদকে পরিপুষ্ট করতে বিশ্ববিদ্যালয়গুলোতে ত্রাসের রাজত্ব ও পেশীশক্তির রাজনীতি কায়েম রাখার জন্য ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর সঙ্গে গাঁটছড়া বেঁধে বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলো অগণতান্ত্রিকতার অন্ধকারে ক্যাম্পাসগুলোকে নিমজ্জিত রেখে স্বার্থবিরোধী নানান সিদ্ধান্ত গ্রহণ করছে।

বক্তারা আরও বলেন, অবিলম্বে গুণগত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দেবার দাবি জানাই। ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানাই। ছাত্র প্রতিনিধিত্ববিহীন সিনেট ও সিন্ডিকেটগুলো অবৈধ। আগামীতে দুর্বার ছাত্র আন্দোলন রচনার মাধ্যমে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার ছিনিয়ে আনতে হবে।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক রমেন চক্রবর্তী টিপু, সহ-সভাপতি সুমন সেন গুপ্ত, অনিক রায়, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি তুহিন কান্তি দাস, ঢাকা মহানগর সভাপতি দীপক শীল প্রমুখ।

এমএইচ/জেএইচ/জেআইএম