ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

‘ঢাবির আদলেই চবির ভর্তি পরীক্ষা’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চবি | প্রকাশিত: ০২:২৯ পিএম, ১৮ জুলাই ২০১৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আদলেই অনুষ্ঠিত হবে। 

তবে ঢাবিতে পাঁচটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়া হলেও চবিতে ৪টি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

মঙ্গলবার ভর্তি কমিটির সভা শেষে তিনি জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন। তবে ইউনিটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে একাডেমিক ও সিন্ডিকেট সভায়।

শিক্ষার্থীদের দুর্ভোগ ও সুবিধার বিষয়টি উল্লেখ করে উপাচার্য বলেন, এবার আবেদন প্রক্রিয়া ঢাবির অনলাইন সিস্টেমের কারিগরি সহায়তা নেয়া। ইতোমধ্যে এটির বিষয়ে তাদের সঙ্গে চুক্তি হয়েছে।

উল্লেখ্য, চবিতে বিগত বছরগুলোতে ১০টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা নেয়া হতো।  এর মধ্যে ‘এ’ ইউনিটে বিজ্ঞান অনুষদের, ‘বি’ ইউনিটে কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে বি-১, বি-২, বি-৩, বি-৪, বি-৫, বি-৬, বি-৭সি, বি-৭এইচ, বি-এস ও বি-৮ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হতো।

‘সি’ ইউনিটে ব্যবসায় প্রশাসন অনুষদ অধীনে সি-১, সি-২ ও সি-৩ ইউনিটের, ‘ডি’ ইউনিটে সমাজবিজ্ঞান অনুষদের অধীনে ডি-১, ডি-২ ও ডি-৩ ইউনিটের, ‘ই’ ইউনিটে আইন অনুষদের, ‘এফ’ ইউনিটে জীববিজ্ঞান অনুষদের অধীনে এফ-১, এফ-২ ও এফ-৩ ইউনিটের, ‘জি’ ইউনিটে ইঞ্জিনিয়ারিং অনুষদের, ‘এইচ’ ইউনিটে শিক্ষা অনুষদের, ‘আই’ ইউনিটে ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজের, ‘জে’ ইউনিটে ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সের ভর্তি পরীক্ষা নেয়া হতো।

এছাড়া আগে টেলিটকের মাধ্যমে প্রতিটি ইউনিটের জন্য ভর্তির আবেদন করতো। যা অত্যন্ত ব্যয় ও সময় সাপেক্ষ ছিল। তবে নতুন পদ্ধতির আলোকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলে শিক্ষার্থীরা লাভবান হবে বলেন শিক্ষার্থীরা।

আবদুল্লাহ রাকীব/এএম/এমএস