ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

জাতীয় বিশ্ববিদ্যালয়ে একক পরীক্ষক পদ্ধতি প্রবর্তনের সিদ্ধান্ত

প্রকাশিত: ০৭:৪৬ এএম, ২৬ আগস্ট ২০১৪

দুইজন পরীক্ষকের পরিবর্তে একক পরীক্ষক পদ্ধতি প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ৮০তম একাডেমিক কাউন্সিলের সভায় সোমবার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মোঃ ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সিনেট হলে উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে সোমবার ৮০তম একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। সভায় ১৩ জনকে এমফিল ও ৮ জন গবেষককে পিএইচডি ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি সেশনজট দূরীকরণের লক্ষ্যে অনার্সসহ মাস্টার্স পর্যায়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আদলে দুইজন পরীক্ষকের পরিবর্তে একক পরীক্ষক পদ্ধতি প্রবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ছাড়াও শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমকে বিস্তৃত ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে এখন থেকে শিক্ষক প্রশিক্ষণ সাত সপ্তাহের পরিবর্তে চার সপ্তাহ করার সিদ্ধান্ত গৃহীত হয়। এর ফলে বছরে একাধিক বিষয় ও বহুসংখ্যক শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ সম্ভব হবে বলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়।

সভায় একাডেমিক কার্যক্রম মনিটরিং ও শিক্ষার মানোন্নয়নের বিষয়ের ওপর বিশদ আলোচনা করা হয় এবং এ ব্যাপারে পরবর্তী একাডেমিক কাউন্সিলে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ, সকল অনুষদের ডিন, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, লাইব্রেরিয়ান ও পরীক্ষা নিয়ন্ত্রকসহ একাডেমিক কাউন্সিলের সদস্যগণ উপস্থিত ছিলেন।