ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

রাবিতে ‘শওকত ওসমান জন্মশতবর্ষ স্মারক বক্তৃতা’ অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:১১ পিএম, ৩০ মার্চ ২০১৭

সব্যসাচী লেখক শওকত ওসমানের জন্মের শতবর্ষপূর্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘শওকত ওসমান জন্মশতবর্ষ স্মারক বক্তৃতা’ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের ১৫০ নম্বর কক্ষে এ বক্তৃতার আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা গবেষণা সংসদ।

এতে বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক। অধ্যাপক সৈয়দ আজিজুল হক তার বক্তৃতায় শওকত ওসমানের উপন্যাসে উপনিবেশবাদ-বিরোধী রাজনৈতিক চেতনার বিভিন্ন দিক তুলে ধরেন।

অধ্যাপক আজিজুল হক বলেন, বাল্য ও কৈশোর থেকে আমৃত্যু স্মৃতিধর ও অসাধারণ প্রতিভাবান এই মানুষটির মধ্যে সৃজনশীলতা ও মননশীলতার ঘটেছে অপূর্ব সমন্বয়।

তিনি আরও বলেন, উপনিবেশবাদ হোক কিংবা আধা উপনিবেশবাদ-সবই শোষণের শৃঙ্খল। শওকত ওসমান আমৃত্যু শোষক ও শোষণের বিপক্ষে এবং শোষিত নিম্নবর্গের পক্ষে এক প্রতিবাদী সৃজনশীল ব্যক্তিত্ব।

অধ্যাপক আজিজুল হক এ সময় শওকত ওসমানের ১২টি উপন্যাসের ওপর আলোচনা করেন। উপন্যাসগুলোতে শওকত ওসমানের উপনিবেশবাদ-বিরোধী সোচ্চার অবস্থানের ওপর আলোকপাত করেন।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গৌতম গোস্বামীর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য দেন, বাংলা বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি পি এম সফিকুল ইসলাম ও ধন্যবাদজ্ঞাপন করেন অধ্যাপক সফিকুন্নবী সামাদী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলা গবেষণা সংসদের সভাপতি অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন। এ সময় শওকত ওসমানের ছেলে অধ্যাপক বুলবুল ওসমান উপস্থিত ছিলেন।

রাশেদ রিন্টু/এএম/আরআইপি