ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

আবাসিক শিক্ষকের প্রত্যাহার চেয়ে কুয়েত মৈত্রী হলে বিক্ষোভ

প্রকাশিত: ০৯:৩১ পিএম, ২৮ মার্চ ২০১৭

ছাত্রীদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের প্রিন্সিপ্যাল আবাসিক শিক্ষক লোপা আহমেদের প্রত্যাহার চেয়ে বিক্ষোভ করেছে হলের ছাত্রীরা। বিক্ষোভের অংশ হিসেবে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান নেয়। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

জানা গেছে, ছাত্রীদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করায় অভিযুক্ত আবাসিক শিক্ষককে প্রত্যাহার চেয়ে এর আগেও চারবার আন্দোলন করে হলের ছাত্রীরা। তারই অংশ হিসেবে গত বছর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ওই শিক্ষককে সাময়িকভাবে কর্মস্থলে দায়িত্ব পালন থেকে দূরে থাকার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওই সময় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ ওই শিক্ষক আর হলে ফিরবে না বলে আশ্বস্ত করলে আন্দোলনকারীরা হলে ফিরে যায়। প্রক্টর ছাত্রীদের ওই শিক্ষক হলে ফিরবে না বলে আশ্বস্ত করে বলেন, ‘যদি ওই শিক্ষক আবার দায়িত্ব পালন করতে আসে তাহলে তোমরা পুনরায় বিক্ষোভ করো’।

কিন্তু গত ১৭ মার্চ পুনরায় ওই শিক্ষক হলে দায়িত্ব পালন করতে গেলে আবাসিক শিক্ষার্থীরা বিষয়টি হল প্রাধ্যক্ষ অধ্যাপক মুবিনা খন্দকারকে অবগত করে। তারপরও ওই শিক্ষক দায়িত্ব পালন থেকে বিরত না থাকায় মঙ্গলবার রাতে হলে বিক্ষোভ শুরু করে ছাত্রীরা। একপর্যায়ে হলের গেইট খুলে মিছিল নিয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের বাস ভবনের সামনে অবস্থান নেয় তারা।

এ সময় তারা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। একপর্যায়ে উপাচার্যের অনুমতিক্রমে তারা বাস ভবনে প্রবেশ করে উপাচার্যকে তাদের দাবির বিষয়ে অবগত করেন। উপাচার্য এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আশ্বাস দিলে বিক্ষোভকারীরা হলে ফিরে যায়।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ছাত্রীরা একটি দাবি নিয়ে এসেছে। আমরা বিষয়টি দেখবো।

এমএইচ/বিএ