ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

১৯ দফা বাস্তবায়নে হলে হলে ঢাবি ছাত্রলীগ

প্রকাশিত: ১০:৪৪ পিএম, ০৬ মার্চ ২০১৭

সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ের লক্ষ্যে পূর্ব ঘোষিত ১৯ দফা দাবি বাস্তাবায়নে হলে হলে সাধারণ শিক্ষার্থী, হল প্রশাসন ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। ইতোমধ্যে বেশ কয়েকটি হলে এ কর্মসূচি পালন করা হয়েছে। মতবিনিময় সভায় উঠে আসে শিক্ষার্থীদের থাকা, খাওয়া থেকে শুরু করে নানা সমস্যার কথা। এ কর্মসূচিতে সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষসহ সিনিয়র শিক্ষকরাও উপস্থিত থাকছেন।

সোমবার ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সলিমুল্লাহ মুসলিম হলের আবাসিক ছাত্রদের কাছ থেকে তাদের সমস্যার কথা শোনা হয়। এ সময় ছাত্রদের কথায় উঠে আসে হলের নানা সমস্যার বিষয়। সমাধানেরও আশ্বাস দিচ্ছেন সংশ্লিষ্ট হল প্রশাসন।

মতবিনিময় সভার সভাপতিত্ব করেন হল শাখা ছাত্রলীগের সভাপতি তাহসান আহমেদ রাসেল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাহবুবুল আলম জোয়ার্দার। উপস্থিত ছিলেন হলের দুই সিনিয়র শিক্ষক, ঢাবি ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স। মতবিনিময় সভার সঞ্চালনা করেন হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান তাপস।

এদিন সন্ধ্যায় হল প্রশাসন ও ছাত্রলীগ নেতারা সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগের কথা শোনেন। ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনাও দেন তারা। ছাত্রদের অভিযোগের পর বক্তব্য রাখতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর ক্যান্টিনে ছাত্রলীগের কোনো নেতাকর্মী বাকি ও ফ্রি খেলে তাকে সংগঠন থেকে আজীবন বহিষ্কার করার ঘোষণা দেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের বলেছিলেন তোমরা (ছাত্রলীগ) সাধরণ শিক্ষার্থীদের প্রতিনিধি। পড়াশুনার পাশাপাশি সাধরণ শিক্ষার্থীদের অধিকার রক্ষায় কাজ করবে। আমরা নেত্রীর কাছে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি সাধারণ শিক্ষার্থীদের জন্য কাজ করবো। এখন থেকে ছাত্রলীগের কেউ বাকি ও ফ্রি খায় তাহলে তাকে সংগঠন থেকে আজীবন বহিষ্কার করা হবে। কোনো ধরনের অন্যায় অপকর্মের দুর্নাম ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেবে না। ছাত্রলীগ ডাকসুর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখা থেকে বিভিন্ন সহযোগিতামূলক কাজ করছে। সবসময় ভালো কাজের সঙ্গে থাকবে ঢাবি ছাত্রলীগ। ২০১৭ সাল হবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে মাদক ও বহিরাগতমুক্ত করার বছর।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বলেন, সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায় না হলে পূর্বসূরিদের মতো দেশের কল্যাণে অবদান রাখতে পারবে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। খাবারের পুষ্টিমান পড়াশুনায় প্রভাব রাখে। স্বল্পসময়ের মধ্যে শিক্ষার্থীদের সমস্যা সমাধানে কাজ করবে ছাত্রলীগ।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাহবুবুল আলম জোয়ার্দার বলেন, সমস্যাগুলোর গভীরে গিয়ে আমাদের সমাধান বের করতে হবে। হলের অনেক রুম অছাত্ররা দখল করে আছে। প্রথমেই তারা যেন চলে যায় সে ব্যবস্থা করতে হবে। তারপর মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের সিট দতে হবে। সমস্যা সমাধানে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

এমএইচ/বিএ