ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবির ৫০তম সমাবর্তন বক্তা অমিত চাকমা

প্রকাশিত: ০৯:২১ এএম, ০২ মার্চ ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন আগামী ৪ মার্চ শনিবার। বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা কেন্দ্রের খেলার মাঠে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও’র প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর অধ্যাপক অমিত চাকমা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পুরাতন সিনেট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সমাবর্তনের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, এ বছর সমাবর্তন বক্তা অমিত চাকমাকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে।

অমিত চাকমা বাংলাদেশি বংশোদ্ভূত একজন বিশিষ্ট রাসায়নিক প্রকৌশলী। তার জন্ম ১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে।

বাংলাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করার পর তিনি আলজেরীয় সরকারের বৃত্তি নিয়ে আলজেরিয়ার বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট আলজেরিয়া ডিইউ প্রেট্রোল-এ পড়তে যান।

‘রাসায়নিক প্রকৌশল’ বিভাগ থেকে ১৯৭৭ সালে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএএসসি এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

পরবর্তীকালে ১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অফ ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপক, ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অফ রেজিনা-এ রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সাল থেকে ২০০১ পর্যন্ত ওই বিশ্ববিদ্যালয়ে ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবেও কর্মরত ছিলেন। ২০০১ সালে ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-র অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর ১০ম প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন।

অমিত চাকমা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনাবিষয়ক গবেষণার জন্য।

সমাবর্তনে ৯৪টি স্বর্ণপদকের জন্য ৮০জন পদকপ্রাপ্ত, ৬১জন পিএইচডি, ৪৩জন এমফিল এবং ১৭ হাজার ৮৭৫জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন।

এমএইচ/জেডএ/জেআইএম

আরও পড়ুন