ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

দিয়াজ ‘হত্যা’ মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন

প্রকাশিত: ১১:৪০ এএম, ০৪ জানুয়ারি ২০১৭

কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরী ‘হত্যার’ অভিযোগে তার পরিবারের করা মামলার তদন্ত কর্মকর্তাকে পরিবর্তন করা হয়েছে।

নতুন করে দায়িত্ব পাওয়া তদন্ত কর্মকর্তা হলেন সিআইডি চট্টগ্রাম অঞ্চলের এএসপি হুমায়ুন কবির সরকার। আগের তদন্ত কর্মকর্তা বদলি হওয়ায় এ পরিবর্তন হয়েছে। বুধবার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন সিআইডি চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার কুতুব উদ্দিন।

পুলিশের এ কর্মকর্তা বলেন, সিআইডির চট্টগ্রাম অঞ্চলের এএসপি অহিদুর রহমানকে গাইবান্ধা জেলা সিআইডিতে বদলি করায় নতুন করে এ মামলায় দায়িত্ব দেয়া হয়েছে এএসপি হুমায়ুন কবির সরকারকে। দুই মাস আগে এ বদলি আদেশ দেয়া হলেও মামলা সংক্রান্ত জটিলতায় গাইবান্ধায় যোগ দিতে পারেননি তিনি।

সম্প্রতি গাইবান্ধার সুন্দরগঞ্জে সাংসদ খুন হওয়ায় জরুরি ভিত্তিতে অহিদুর রহমানকে সেখানে যোগ দেয়ার আদেশ দেয়া হয়।

সিআইডির চট্টগ্রাম অঞ্চলের এএসপি অহিদুর রহমান বলেন, কয়েকদিনের মধ্যে আমি চট্টগ্রাম ছেড়ে যাচ্ছি। মামলার নতুন তদন্ত কর্মকর্তার কাছে সবকিছু বুঝিয়ে দিয়ে যাব।

এদিকে মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তনকে ষড়যন্ত্রের অংশ হিসেবে দেখছেন দিয়াজের বোন জুবাইদা ছরওয়ার নিপা। তিনি বলেন, এএসপি অহিদুর রহমান সাহেব ঘটনার সবকিছু বুঝে নিয়েছেন। তার উপস্থিতিতে মরদেহ তুলে পুনরায় ময়নাতদন্ত করা হয়েছে। এ অবস্থায় তাকে বদলি করে ষড়যন্ত্র করেছে খুনিরা।

গত ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দুই নম্বর গেট এলাকার নিজ বাসা থেকে দিয়াজের ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। ওদিন রাতে দিয়াজের মরদেহ ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়।

পরে ২৩ নভেম্বর ময়নাতদন্ত প্রতিবেদনে দিয়াজের মৃত্যু আত্মহত্যাজনিত কারণে বলে মত দেন ১ম ময়নাতদন্তকারী চিকিৎসকরা। এ প্রতিবেদন প্রত্যাখান করে গত ২৪ নভেম্বর চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে’র আদালতে দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী বাদী হয়ে হত্যা মামলা করেন। মামলায় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতিসহ ১০ জনকে আসামি করা হয়।

আদালত সরাসরি মামলা গ্রহণ করে ৩০ কার্যদিবসের মধ্যে সিআইডিকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। গত ৬ ডিসেম্বর চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে পুনরায় ময়নাতদন্তের জন্য দিয়াজের মরদেহ কবর থেকে তোলার আদেশ দেন।

এএম/জেআইএম