ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ইবিতে ভেষজ পণ্য ও সস্পূরক খাদ্য উৎপাদন র্শীর্ষক কর্মশালা

প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৬

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘ভেষজ পণ্য ও সম্পূরক খাদ্য উৎপাদনে আধুনিক তথ্য-প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা-২০১৬ অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১৪০ নং কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ‘মেডিসিনাল প্লান্টস অ্যান্ড হারবাল প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল’ এবং ‘হারবাল প্রোডাক্ট, কসমেটিক অ্যান্ড ডায়েটারি সাপ্লিমেন্ট ম্যানুফ্যাক্চারার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগিতায় দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মিন্নাতুল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হারবাল প্রডাক্ট, কসমেটিক অ্যান্ড ডায়েটারি সাপ্লিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি খোদাদাদ আহমেদ।

2016October

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা, বায়োটেক বিভাগের সভাপতি নিলুফা আখতার বানু, ফলিত পুষ্টি বিভাগের সভাপতি রেজাউল করিম, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সামছুল আলম, খুলনা ইউনানি মেডিকেল কলেজের অধ্যক্ষ হাকীম মো. আশরাফুল আলম প্রমুখ।

উদ্বোধন শেষে উভয় বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ‘ভেষজ পণ্য ও সম্পূরক খাদ্য উৎপাদনে স্থানীয় ওষুধি উদ্ভিদ ও খাদ্য-শস্যের ব্যবহার’ ও ‘সুস্থ জীবন যাপনে ভেষজ পণ্য ও সম্পূরক খাদ্যের গুরুত্ব’ বিষয়ের উপর দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা শেষে শিক্ষক শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক হারুন-উর রশিদ আসকারী বলেন, আমাদের সম্পূরক খাদ্য, চিকিৎসা, স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্যবর্ধনের ভেষজ উদ্ভিদের বিকল্প নেই। ভেষজ উদ্ভিদের গুণাগুণও বহুমাত্রিক। হারবাল মেডিসিন পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত। অথচ আমরা প্রতিদিন এ্যালোপেথিক মেডসিন গ্রহণ করে নীরবে কিডনি, লিভারকে হত্যা করে যাচ্ছি।

ফেরদাউসুর রহমান সোহাগ/এএম/জেআই