ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ইবিতে বিদেশি শিক্ষার্থীদের জন্য ফরেন সেল গঠন

প্রকাশিত: ০৩:১০ পিএম, ২৭ নভেম্বর ২০১৬

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করাতে ফরেন সেল গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এতে দক্ষিণ এশিয়া সার্কভুক্ত ও মধ্যপ্রাচের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। প্রতি বিভাগে দুই জন করে মোট ৫০ জন বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

রোববার উপাচার্য অফিসের সভাকক্ষে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পরীক্ষা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে  সভাপতিত্ব করেন উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক হারুন উর রশিদ আসকারী। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা প্রমুখ।

বৈঠকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিদেশি শিক্ষার্থী ভর্তির ব্যাপারে সিদ্ধান্ত হয়। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি বিভাগে দুই জন করে মোট ৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করানোর লক্ষ্যে ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল হককে প্রধান করে পাঁচ সদস্যের একটি ফরেন সেল গঠন করেছে বিশ্ববিদ্যঅলয় ভর্তি কমিটি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, মালেইশিয়া ও মধ্যপ্রাচ্যের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দূতাবাসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। খুব শিগগিরই সংশ্লিষ্ট দূতাবাসগুলোতে ভর্তির প্রসপেক্টাস (ভর্তি নির্দেশিকা) পাঠানো হবে। শিক্ষার্থীরা ভর্তির জন্য দুই থেকে তিন মাস সময় পাবেন। প্রয়োজনে সময় বাড়ানো হতে পারে বলে তিনি জানান।

উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী বলেন, বিদেশি শিক্ষার্থীদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা ইবিতে রয়েছে। অনেক আগে থেকেই বিদেশি শিক্ষার্থী ভর্তি করানোর ব্যাপারে উদ্যোগ নেয়া উচিত ছিল। বিদেশি শিক্ষার্থী ভর্তির বর্তমান উদ্যোগ এই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ফেরদাউসুর রহমান সোহাগ/এএম