ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবির সাবেক উপাচার্য মনিরুজ্জামান মিঞা আর নেই

প্রকাশিত: ০৭:১৮ এএম, ১৩ জুন ২০১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মনিরুজ্জামান মিঞা মারা গেছেন। (ইন্নালিল্লাহি...রাজিউন)। সোমবার দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে না ফেরার দেশে চলে যান তিনি। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

অধ্যাপক মনিরুজ্জামান মিঞার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

উল্লেখ্য, ভারতের মুর্শিদাবাদে ১৯৩৫ সালে জন্মগ্রহণ করেন অধ্যাপক মনিরুজ্জামান মিঞা। তিনি কৃষ্ণ গোবিন্দ হাই স্কুল থেকে এসএসসি, রাজশাহী কলেজ থেকে বিএসসি পাস করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এমএসসি করেন। জগন্নাথ কলেজে শিক্ষকতা শুরু করেন। ১৯৬১ সালে উচ্চতর ডিগ্রির জন্য প্যারিসে যান। ১৯৬৬ সালে প্যারিস থেকে ফিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে যোগদান করেন।

অধ্যাপক মনিরুজ্জামান মিঞা ১৯৯০ সালের ২৪ মার্চ থেকে ১৯৯২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। জাতীয় শিক্ষানীতি ২০০১ প্রণয়ন কমিটিতে তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এটিকে মনিরুজ্জামান মিঞা শিক্ষানীতি বলা হয়। পরবর্তীতে তিনি ইবাইস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ও সেনেগালের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তিনি চিরকুমার ছিলেন। যৌবনে পরিবারের সদস্যরা চেষ্টা করলেও তিনি বিয়েতে রাজি হননি। পরে ১৯৯০ সালে বিয়েতে আগ্রহী হলেও শেষ পর্যন্ত তা আর হয়ে ওঠেনি।

এআরএস/এবিএস