ভিডিও EN
  1. Home/
  2. জোকস

সপ্তাহের রসালাপ: মোরগ ও মুরগির কাহিনি

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১১:০৯ এএম, ০৬ মে ২০২২

একবার সম্রাট আকবর তার প্রিয় মন্ত্রী বীরবলের সঙ্গে একটি কৌতুকপূর্ণ চালাকির খেলা খেলবেন বলে মনস্থ করলেন। তিনি তার বাকি সমস্ত মন্ত্রীদের কাছে তার পরিকল্পনাটি ব্যক্ত করলেন এবং তাদের সঙ্গে তা নিয়ে আলোচনাও করলেন।

পরিকল্পনা মাফিক নির্ধারিত দিনে প্রত্যেক মন্ত্রী একটি করে ডিম আনলেন এবং সেগুলোকে তারা তাদের পোশাকের ভেতর লুকিয়ে রাখলেন। পরের দিন সম্রাট আকবর তার সভাসদদের বললেন যে, তিনি একটি স্বপ্ন দেখেছেন, সেই স্বপ্নানুযায়ী তিনি দেখেছেন যে, সভার প্রতিটি মন্ত্রী যদি রাজ-পুকুর থেকে একটি করে ডিম সংগ্রহ করে আনেন তবে সেটি সম্রাটের প্রতি তাদের আনুগত্য প্রমাণ করবে।

তার স্বপ্ন বর্ণনের পর, সম্রাট তার সকল মন্ত্রীদের সেই কাজটি করার কথা বললেন যাতে তার প্রতি তার মন্ত্রীবর্গের আনুগত্যটি প্রকাশ পায়। পরিকল্পনা মাফিক সকল মন্ত্রী পরিষদ ডিমের খোঁজ করতে যাওয়ার মত অভিনয় করলেন, এবং প্রায় কোনোরকম সময় না নিয়েই তারা সকলেই তাদের পোশাকের মধ্যে আগে থেকেই লুকিয়ে রাখা ডিমগুলোকে বের করে নিয়ে এলেন।

বীরবলও ডিমের সন্ধানে গেলেন কিন্তু অনেক খোঁজাখুঁজি করেও একটি ডিমও খুঁজে পেলেন না।যখন বীরবল খালি হাতে ফিরে এলেন তখন প্রত্যেকেই তার সমালোচনা করলেন এবং নিজেদের মধ্যে হাসাহাসি করতে লাগলেন। বীরবল পুরো ব্যাপারটি বুঝতে পারলেন এবং সোজাসুজি সম্রাটের কাছে গিয়ে জোর গলায় মোরগের মত ডাকতে শুরু করলেন।

সম্রাট কিংকর্তব্যবিমূঢ় হয়ে উঠলেন এবং বীরবলকে জিজ্ঞেস করলেন তিনি কেন এরকম আচরণ করছেন যার প্রত্যুত্তরে বীরবল বললেন, হে রাজন!

আমি কোনো মুরগি নই আর তাই কোনো ডিম আমি আপনাকে এনে দিতে পারিনি; কিন্তু আমি একটি মোরগ হতে পারি আর সেজন্য আমি আপনার জন্য সবচেয়ে ভালো এইরকম ডাক ডাকতে পারি। একথা শুনে প্রত্যেকেই উচ্চ হাসিতে ফেটে পড়লেন।

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জিকেএস

আরও পড়ুন